আইইউবিএটির ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

  © টিডিসি ফটো

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজির (আইইউবিএটি) ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। দেশের প্রতিটি গ্রাম থেকে অন্তত একজন করে পেশাদারী গ্র্যাজুয়েট তৈরি করার লক্ষ্যে শিক্ষাবিদ অধ্যাপক ড.এম আলিমউল্যা মিয়ান ১৯৯১ সালে দেশের সর্ব প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়য় আইইউবিএটি প্রতিষ্ঠা করেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আইইউবিএটির ভিসি অধ্যাপক ড. আবদুর রবের সভাপতিত্বে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা অনুষ্ঠানে অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ানকে স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. হামিদা আখতার বেগম, প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শহীদুল্লাহ মিয়া, কলেজ অব আর্টস অ্যান্ড সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল খায়ের, রেজিস্টার অধ্যাপক মো. লুৎফর রহমানসহ অন্যান্য অধ্যাপকগণ।এ সময় সবার অংশগ্রহণে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়।

প্রতিষ্ঠার শুরু থেকেই জ্ঞান ভিত্তিক এলাকা উন্নয়নে কাজ করে যাচ্ছে আইইউবিএটি। আইইউবিএটির প্রত্যয় হল ‘যোগ্যতা সম্পন্ন প্রত্যেক ব্যক্তির জন্য উচ্চ শিক্ষার নিশ্চয়তা -প্রয়োজনে মেধাবী তবে অস্বচ্ছলদের অর্থায়ন।

এই ক্যাম্পাসে ছয়টি অনুষদের অধীনে দশটি বিষয়ে ডিগ্রী দেওয়া হয়। ব্যাচেলার পর্যায়ে বিবিএ, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইকোনমিকস, এগ্রিকালচার, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ইংলিশ এবং নার্সিং এছাড়াও মাস্টার্স পর্যায়ে এমবিএ বিষয়ে পড়ানো হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাসব্যাপী অনুষ্ঠানে আরও রয়েছে আইইউবিএটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান এবং প্রথম উপ-উপাচার্য অধ্যাপক মাহমুদা খানমের রুহের মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন, সেমিনার, ওয়ার্কশপ ল্যাব প্রদর্শনী, স্প্রিং ২০২০ সেমিস্টারের শিক্ষার্থীদের নবীন বরণের অনুষ্ঠান, ট্যালেণ্ট হান্ট, জব ফেস্ট, অ্যালামনাই ডে, খেলাধুলার প্রতিযোগিতা এবং সাংষ্কৃতিক অনুষ্ঠানসহ নানা ধরনের প্রতিযোগিতার আয়োজন।

আইইউবিএটি সফলতার ২৯ বছর পূর্ণ করেছে। আইইউবিএটি কোন ভবন নয় বরং শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ সুযোগ সুবিধা সম্বলিত একটি পূর্ণাঙ্গ গ্রীন ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়টি সম্পর্কে আরো জানা যাবে www.iubat.edu এই ঠিকানায়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ