‘বেকারত্বরোধে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম ঢেলে সাজাতে হবে’

আলোচনা সভায় অতিথিরা  © টিডিসি ফটো

বিশ্ববাজারের চাহিদা ও প্রযুক্তির সাথে তাল মিলিয়ে দেশের বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমকে ঢেলে সাজাতে না পারলে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী তরুণদের মধ্যে বেকারত্বের হার আরো বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম. আনিস উদ দৌলা।

গত মঙ্গলবার স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।এসইউবির উপ উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, এসইউবির অধ্যাপক শাকের আহমেদ, পরিচালক আবু তাহের খান, সহযোগী অধ্যাপক ড. বিকাশ বড়ুয়া ও ড. আফতাব আহমেদ।

দেশের বিদ্যমান পাঠ্যক্রমকে স্থানীয় ও আন্তর্জাতিক বাজার চাহিদার সাথে সঙ্গতিপূর্ণ করে তোলা এবং কিভাবে শিক্ষাব্যবস্থাকে আরো শিল্পমুখী করে তোলা যায় সে বিষয়ে করণীয় ঠিক করতে এ আলোচনা সভার আয়োজন করে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

এম. আনিস উদ দৌলা বলেন, বিশ্ববাজারের চাহিদা ও প্রযুক্তির দ্রুত পরিবর্তনের সাথে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমকে সামঞ্জস্যপূর্ণ করে তুলতে হবে। আর সেজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষাদান পদ্ধতিতে দ্রুত পরিবর্তন করতে হবে। এ কাজ যে বিশ্ববিদ্যালয় যত আগে করতে পারবে, কর্মবাজারে তাদের শিক্ষার্থীরা তত বেশি এগিয়ে যাবে। নিজেদের পাঠ্যক্রমকে শিল্পমুখী করে তোলার ব্যাপারে এসইউবির উদ্যোগকে স্বাগত জানিয়ে আনিস উদ দৌলা আরো বলেন, শিক্ষাদান কার্যক্রমে সব শিল্পের চাহিদাকে এক সাথে পূরণ করা সম্ভব না। তবে চেষ্টা করতে হবে অধিকাংশ চাকরিদাতা প্রতিষ্ঠানের চাহিদা যাতে নতুনভাবে প্রণীত পাঠ্যক্রমের মাধ্যমে পূরণ করা সম্ভব হয়।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আনোয়ারুল কবির বলেন, আমাদের এখান থেকে পাশ করা প্রত্যেক স্নাতকই যেন কর্মবাজারে নিজেদেরকে যোগ্য বলে প্রমাণ করতে পারে আমরা সে লক্ষ্যেই কাজ করছি। এটি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়কে অবশ্যই গতানুগতিক শিক্ষাধারা থেকে বেরিয়ে শিল্পমুখী পাঠ্যক্রম প্রণয়ন ও সে অনুযায়ী নিজদের পাঠদান কার্যক্রমকে ঢেলে সাজাতে হবে। এসইউবি সেটাই করার চেষ্টা করছে। তিনি জানান, পাঠ্যক্রম সংস্কার-উদ্যোগের অংশ হিসেবে প্রথমেই বিজনেস স্টাডিজ বিভাগকে দিয়ে তা শুরু করা হয়েছে। এটি সংস্কারের কাজ ক্রমান্বয়ে এসইউবির অন্যান্য বিভাগেও করা হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ