পিএইচডি করতে সৌদি আরব যাচ্ছেন নাজমুল হুদা

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) সাইন্সেস অফ হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সদ্য সাবেক চেয়ারম্যান নাজমুল হুদা সোহেল সৌদি আরবের কিং আব্দুল আজিয বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে পিএইচডি করতে যাচ্ছেন।

নাজমুল হুদা সোহেল লক্ষীপুর জেলার রায়পুর থানায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি লক্ষীপুর জেলার হায়দরগঞ্জ তাহেরীয়া আর এম কামিল মাদ্রাসা থেকে দাখিল এবং আলিম পাশ করেন, এরপর তিনি তার বাবার একান্ত ইচ্ছা অনুযায়ী চট্রগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের দা'ওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে ভর্তি হয়ে স্বর্ণপদক সহ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ২০১১ ইং সালে স্কলারশিপ নিয়ে সৌদি আরবের কিং সাউদ বিশ্ববিদ্যালয় পাড়ি জমান এবং সেখান থেকে এ্যারাবিক ল্যাঙ্গুয়েজ টিচিং এর উপর উচ্চতর ডিগ্রী অর্জন করেন। তারপর কুষ্টিয়ার  ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬ সালে এমফিল ডিগ্রী লাভ করেন।

তার কর্মজীবন সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, ‘শিক্ষকতা ও গবেষণার প্রতি আমি বরাবরের মতো আগ্রহী ছিলাম। আমি সর্বপ্রথম ঢাকায় বাংলাদেশ ইসলামিক ল রিসার্চ সেন্টারে গবেষণা কর্মকর্তা হিসাবে দেড় বছর কাজ করি, তারপর বাংলাদেশ ইনিস্টিটিউট অব ইসলামিক থ্যাট নামক গবেষণা প্রতিষ্ঠানে এ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর (রিসার্চ) পদে দু’বছর কাজ করেছি। এরপর আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্রগ্রামে ২০১৪ সালের ১২ মার্চ লেকচারার হিসাবে যোগদান করি।’

সর্বশেষ তিনি সাইন্সেস অব হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছিলেন। আগামী শুক্রবার উচ্চ শিক্ষা অর্জনের জন্য শিক্ষাছুটি নিয়ে সৌদি আরবের কিং আব্দুল আজিয বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন বলে তিনি জানিয়েছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ