মডেল ইউনাইটেড নেশনস নেতৃত্ব বিকাশের সেরা প্ল্যাটফর্ম

  © টিডিসি ফটো

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের সহযোগী ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব বলেছেন, তরুণ শিক্ষার্থীদের নেতৃত্ব বিকাশের অন্যতম সেরা একটি প্ল্যাটফর্ম হচ্ছে মডেল ইউনাইটেড নেশনস। এটি সারা বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কাজ করে থাকে।

গত রবিবার (০৫ জানুয়ারি) ৪ দিনব্যাপী ডিআইইউ মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনের (ডিআইইউ মুনা) আয়োজিত ‘ড্যাফোডিলআইমুন-২০২০’ এর শেষ দিনে সম্মানিত অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় সমাপনী অনুষ্ঠানে বেস্ট ডেলিগেটস, আউটস্ট্যান্ডিং ডেলিগেটস ও স্পেশাল মেনশন ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের ২৪জন শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেন ড. ফারহানা হেলাল মেহতাব।


এছাড়া অন্যান্য অতিথির মধ্যে উপস্থিত ছিলেন ইউএনএফপির প্রতিনিধি রোকনুজ্জামান সজল, রাজবাড়ি পাবলিশার্সের সত্ত্বাধিকারী আব্দুল বারিক, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক ও ড্যাফোডিলআইমুন-২০২০’র আহ্বায়ক মো. রাফি আল মাহমুদ প্রমুখ।

‘যুব অংশগ্রহণ-২০৩০’র মাধ্যমে সুশাসন ও টেকসই উন্নয়ন নিশ্চিতকরণ’ শ্লোগানকে প্রতিপাদ্য করে গত ২ জানুয়ারি শুরু হয়েছিল এ সম্মেলন। এতে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৩৫০জন শিক্ষার্থী অংশ নেন। সম্মেলনের সহযোগী অংশীদার হিসেবে ছিল ইউনাইটেড নেশনস বাংলাদেশ এবং নলেজ পার্টনার হিসেবে ছিল ইউনাইটেড নেশনস সেন্টার। অর্গানাইজিং পার্টনার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজ।

চার দিনের এই সম্মেলন অনুষ্ঠিত হয় জাতিসংঘের ছায়া অধিবেশনের আদলে। এখানে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বিভিন্ন দেশের প্রতিনিধিত্ব করেছেন, যেভাবে জাতিসংঘের সত্যিকার অধিবেশনে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেন। এবারের এই অধিবেশনটি দেশের সবচেয়ে বড় আবাসিক মডেল ইউএন কনফারেন্স।


সর্বশেষ সংবাদ