কিউএস র‌্যাঙ্কিং

সেরা নর্থ সাউথ, আইইউবি ইন ড্যাফোডিল আউট

বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান লাভ করেছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। ২০২০ সালের জন্য এশিয়ার সর্বাধিক বিখ্যাত বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে এই স্থান লাভ করেছে বিশ্ববিদ্যালয়টি। র‌্যাঙ্কিংয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ২৯১-৩০০তম। আর দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাক বিশ্ববিদ্যালয়। ব্রাকের অবস্থান ৩০১-৩৫০তম।

এবার বাংলাদেশ থেকে ৭টি বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। এরমধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় ৪টি আর সরকারি ৩টি।

আজ মঙ্গলবার ওয়েবসাইটে কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং প্রকাশিত হয়েছে। এশিয়ার কয়েক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম ৫৫০ টির র‍্যাংকিং প্রকাশ করা হয়েছে। 

অন্য দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় হচ্ছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (র‌্যাঙ্কিংয়ে অবস্থান ৩৫১-৪০০তম) এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (অবস্থান ৪০১-৪৫০তম)। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথমবারের কিউএস র‌্যাঙ্কিংয়ে প্রবেশ করেছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি,বাংলাদেশ। অন্যদিকে ২০২০ কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং থেকে বাদ পড়েছে ড্যাফোডিল ইউনিভার্সিটি।

আর বাংলাদেশে সেরা বিশ্ববিদ্যালয়ের স্থান ধরে রেখেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এশিয়ার বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে এর অবস্থান ১৩৫তম। এরপরে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) যার অবস্থান ২০৭তম। এছাড়া প্রথমবারের মতো সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে র‌্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট) যার র‌্যাঙ্কিংয়ে অবস্থান ৪৫১-৫০০তম ।

এছাড়া কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থান লাভ করেছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। দ্বিতীয় ন্যানেং টেকনোলজি ইউনিভার্সিটি, সিঙ্গাপুর এবং তৃতীয় স্থানে রয়েছে দ্যা ইউনিভার্সিটি অব হংকং।

এই র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয় সমূহের গবেষণা, উদ্ভাবন, সামাজিক প্রভাব, একাডেমিক খ্যাতি, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, অনুষদ সদস্যদের দ্বারা গবেষণা প্রকাশনা, পিএইচডি ডিগ্রি এবং কর্মীদের সংখ্যা দেখে।

দেখুন এশিয়ার সেরা ১০ দশ বিশ্ববিদ্যালয়ের ভিডিও


সর্বশেষ সংবাদ