শিক্ষার্থীদের উদ্ভাবন বাস্তবে রূপ দিতে কাজ করছি: সবুর খান (ভিডিও)

ড. মো. সবুর খান  © টিডিসি ফটো

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আয়োজনে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৮তম এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্ট ফোরাম (এইউপিএফ) ২০১৯। শনিবার (২৩ নভেম্বর) সকাল ১০টায় রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে এইউপিএফের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন।

এশিয়ার অর্থনীতিতে সফল উদ্যোক্তা উন্নয়নের পরিবেশ তৈরীর নিয়ামকসমূহ এ প্রতিবাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত এ ফোরামে বাংলাদেশসহ এশিয়ার ১৫টি দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট, ভাইস চ্যান্সেলর ও র‍্যাক্টরগণ অংশগ্রহণ করেন। তিন দিনব্যাপী এ ফোরামে রয়েছে প্রবন্ধ উপস্থাপন, প্যানেল ডিসকাশন, সদস্য বিশ্ববিদ্যালয় সমূহের মধ্যে সমঝোতা স্বাক্ষর।

শিক্ষার্থীদের মধ্যে যারা উদ্যোক্তা হিসেবে কাজ করতে চায় তাদের এই কনফারেন্স কাজে লাগবে জানিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম বলেন, উদ্যোক্তাদের অনুদান দেয়ার মতো পর্যাপ্ত সংখ্যক জনবল নেই। উদ্যোক্তাদের উদ্ভাবনকে যেন বাস্তবে রূপ দেয়া যায় সেই চেষ্টা আমরা করছি।

স্বাগত বক্তব্যে ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান ড. সবুর খান বলেন, ভবিষ্যতে উদ্যোক্তা তৈরি এবং অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষা নিশ্চিত করাই এই আয়োজনের উদ্দেশ্য। যেন ভবিষ্যতে তা এশিয়ার অর্থনীতিতে অবদান রাখতে পারে। একই সঙ্গে আমরা শিক্ষার্থীদের উদ্ভাবন বাস্তবে রূপ দিতে কাজ করে যাচ্ছি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা এখন চতুর্থ শিল্প বিপ্লবের পথে হাটছি। আমরা আমাদের শিক্ষার্থীদের ব্যবহারিক শিক্ষায় শিক্ষিত করার চেষ্টা করছি। শিক্ষার্থীরা যদি সেই শিক্ষা গ্রহণ না করে তাহলে তারা ভবিষ্যতের প্রতিযোগিতা থেকে পিছিয়ে পড়বে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২০১২ সাল থেকে এইউপিএফ এর কার্যক্রমে যুক্ত হয় এবং বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান বর্তমানে এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্ট ফোরামের স্ট্যান্ডিং কমিটির সদস্য হিসেবে নিযুক্ত আছেন।

 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ