পেঁয়াজের দাম কমানোর দাবিতে শাহবাগে বিক্ষোভের ডাক

  © সংগৃহীত

পেঁয়াজ, তেল ও চালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির প্রতিবাদে এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য সহনীয় মাত্রায় নামিয়ে আনার দাবিতে বিক্ষোভের ডাক দিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। আগামীকাল রবিবার বেলা ১১টায় রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল আহ্বান করা হয়েছে বলে জানিয়েছেন পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন।

তাদের দাবিসমূহের মধ্যে রয়েছে-পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য জনসাধারণের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসা; অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা; খোলা বাজারে পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির বিক্রয়ের পরিধি সম্প্রসারণ করা; কৃষিপণ্যের উৎপাদনশীলতা বৃদ্ধিপূর্বক আমদানী নির্ভরশীলতা কমিয়ে আনার যথাযথ উদ্যোগ গ্রহণ করা এবং বাজার নিয়ন্ত্রণের ব্যর্থতায় বাণিজ্যমন্ত্রীর দায় স্বীকার করে পদত্যাগ করা।

প্রসঙ্গত, গত ১৩ সেপ্টেম্বর পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়িয়ে তিন গুণ করে ভারত। তার কয়েক দিনের মাথায় পেঁয়াজ রপ্তানি পুরোপুরি নিষিদ্ধ করার পাশাপাশি ব্যবসায়ীদের মজুদের সীমাও বেধে দেওয়া হয়। এরপরেও পেঁয়াজের মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণে না আসায় এক লাখ টন পেঁয়াজ আমদানি করে অভ্যন্তরীণ বাজারে বিক্রির ঘোষণা দিয়েছে ভারত সরকার। এদিকে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর বাংলাদেশে এই পণ্যের দাম বেড়ে ৬০-৭০ টাকা থেকে এখন আড়াইশ টাকায় উঠেছে।

 


সর্বশেষ সংবাদ