আইআইইউসিকে অনুমোদনের ৯ মাস পরও নিষেধাজ্ঞা তুলেনি ঢাবি

২০১৬ সালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মার্কযুক্ত (কালো) তালিকা থেকে বাদ দেয়া হয়েছে চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়কে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কযুক্ত (কালো) তালিকা থেকেও বাদ দেয়ার বিষয়ে সম্মতিও পাওয়া গেছে বলে জানায় আইআইইউসি কর্তৃপক্ষ। কিন্তু সম্প্রতি ঢাবির বিভিন্ন কোর্সে ভর্তি হতে চাইলে নিষেধাজ্ঞায় পড়ছে ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

চলতি বছরের গত ৭ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর মার্কযুক্ত (কালো) তালিকা থেকে বাদ দিতে আবেদন করে আইআইইউসি কর্তৃপক্ষ। ওই আবেদন পত্রে ঢাবি রেজিস্ট্রার অফিসের সীলও দেয়া হয়। মাঝখানে ৯ মাস কেটে গেল কিন্তু এখনো কালো তালিকা থেকে আইআইইউসিকে বাদ দেয়নি ঢাবি।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনুমোদন পেয়েছে বলে দাবি করছে আইআইইউসি। তারপরও ঢাবির সন্ধ্যাকালীন মাস্টার্স কোর্সসহ আইবিএতে ভর্তি হতে পারছেন না ওই বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীরা— অনুমোদন দেয়ার পরও এই নিষেধাজ্ঞা বহাল রাখায় নিজেদের শিক্ষার্থীদের প্রতি অন্যায় ও অবিচার করা হচ্ছে বলে অভিযোগ তুলছে আইআইইউসিসি কর্তৃপক্ষ।

এই বিষয়টি নিয়ে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের বিজনেস অনুষদের শিক্ষার্থীরা উৎকণ্ঠা প্রকাশ করছেন। শিক্ষার্থীরা বলেন, ইউজিসি মার্কযুক্ত (কালো) তালিকা মুক্ত করার চার বছর পরও কেন ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের অনুমোদন দিচ্ছে না। এর সুস্পষ্ট কারণ খুঁজে পাচ্ছি না। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএতে এখনো আইআইইউসিকে কালো তালিকাভুক্ত করে রাখা হয়েছে। যার কারণে আমরা ভর্তির আবেদন করতে পাচ্ছি না। তা খুবই মর্মাহত করছে আমাদের। 

এ ব্যাপারে আইআইইউসির রেজিস্ট্রার কর্নেল মুহাম্মাদ কাশেম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘এখন আমাদের সকল কার্যক্রম স্থায়ী ক্যাম্পাসে পরিচালিত হচ্ছে। এছাড়া অন্যান্য বিষয়ে ইউজিসি সন্তুষ্ট হয়ে মার্কযুক্ত (কালো) তালিকা থেকে আমাদের বিশ্ববিদ্যালয়কে বাদ দিয়েছে। বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয়কে চিঠি দিয়ে জানানো হয়েছে। তারাও নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন এ মর্মে আমাদের (ঢাবি রেজিস্টার স্বাক্ষরিত) চিঠি দিয়ে জানিয়েছেন। এতদিন পরেও তারা যদি নিষেধাজ্ঞা তুলে না নেন তাহলে তারা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর অবিচার করছেন।’

ঢাবি রেজিস্ট্রারে অফিসের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করলেও তাদের বক্তব্য পাওয়া যায়নি।


সর্বশেষ সংবাদ