গণ বিশ্ববিদ্যালয়ে রং ছিটানো নিয়ে নিষেধাজ্ঞা

  © প্রতীকী ছবি

সাভারে অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয় গণ বিশ্ববিদ্যালয়ে বিদায় অনুষ্ঠান, নবীন বরণ বা অন্য কোন প্রোগ্রামে ক্যাম্পাসে রং ছিটানো, কারও শরীরে বা দেয়ালে রং দেওয়া নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া অনুষ্ঠানের নামে অশ্লীল নাচ-গান বা কৌতুক এবং ক্যাম্পাসের বাইরে থেকে শিল্পী ভাড়া করায়ও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলওয়ার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়ম এবং প্রসপেক্টাস বর্ণিত নির্দেশনা অনুযায়ী কোনো বিভাগের উদ্যোগে আয়োজিত বিদায় অনুষ্ঠান, নবীন বরণ বা অন্য কোন প্রোগ্রাম পালনের ক্ষেত্রে ক্যাম্পাসে রং ছিটানো, কারও শরীরে বা দেয়ালে রং দেওয়াসহ অপসংস্কৃতিমূলক কোনো কার্যক্রম চালানো যাবে না। সেই সঙ্গে কোনো অশ্লীল নাচ কিংবা গান অথবা কৌতুক পরিবেশন করা যাবে না। বাইরে থেকে কোনো শিল্পী ভাড়া করে কোনো শো করা যাবে না। এমনকি র‍্যাগিং এর নামে জুনিয়রদের হয়রানি বা ভীতি প্রদর্শন করা যাবে না। এ ধরনের অভিযোগ পাওয়া গেলে ২৫ হাজার থেকে ৫০ হাজার পর্যন্ত জরিমানা করা হবে।

বিজ্ঞপ্তিতে এ ধরনের কার্যকলাপ থেকে বিরত থাকতে সকল শিক্ষার্থীকে কঠোরভাবে সাবধান করে সম্মিলিত বিভাগীয় প্রধানগণকে এ ব্যাপারে স্ব স্ব শিক্ষার্থীদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার জন্য অনুরোধ করা হয়।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের তথ্য অনুযায়ী আগামী ২৮ নভেম্বর থেকে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হবে। যে কারণে অনেক বিভাগের শিক্ষার্থীরাই ইতিমধ্যে শিক্ষা সমাপনী উৎসবের আয়োজন শুরু করেছে। প্রশাসনের এমন নোটিশে অনেক বিভাগের শিক্ষার্থীরাই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ