মেধাবৃত্তি পেলেন অদ্বিতীয়া ১০ ছাত্রী

প্রথম আলো ট্রাস্ট–আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের ‘অদ্বিতীয়া প্রকল্প’ থেকে মেধাবৃত্তি পেয়েছেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের (এইউডব্লিউ) ১০ ছাত্রী। পারিবারিক আর্থিক অসংগতিকে জয় করা এই ছাত্রীরা পরিবারের প্রথম মেয়ে সদস্য হিসেবে বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছিলেন। বিশ্ববিদ্যালয়ের পাট শেষে কেউ ফিরতে চান নিজ এলাকায়। তাঁদের কারও ইচ্ছা শিক্ষক হবেন। কেউ আবার সুবিধাবঞ্চিত শিশুদের আলোকিত করতে খুলতে চান ইংরেজি মাধ্যমের স্কুল। কেউ হতে চান সমাজকর্মী। স্বপ্ন আর পরিকল্পনা ভিন্ন ভিন্ন হলেও সমাজের মানুষের জন্য নিজেদের উৎসর্গ করতে চান তাঁরা সবাই।

পরিবারের এই অদ্বিতীয়াদের মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম নগরের এম এম আলী সড়কে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের সম্মেলনকক্ষে সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানে মেধা বৃত্তি পাওয়া ছাত্রী তমা বর্মা বলেন, তাঁর বাবা চা–শ্রমিক। আর্থিক অবস্থা ভালো নয়। এর মধ্যে প্রথম আলো ট্রাস্ট–আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের বৃত্তির কারণে বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন পূরণ হয়েছে। শিক্ষাজীবন শেষে চা–বাগানে ইংরেজি মাধ্যমের স্কুল চালুর পরিকল্পনা আছে।

বৃত্তি পাওয়া আরও তিন ছাত্রী তাসনীম আক্তার, মোহিনী আফরোজ ও শাওন্তী ইসলাম বলেন, এই বৃত্তির কারণে তাঁরা এখন অনেক আত্মবিশ্বাসী ও স্বনির্ভর। পড়ালেখা শেষে মানুষের জন্য কাজ করার পরিকল্পনা আছে।

অনুষ্ঠানে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ খান বলেন, এই ছাত্রীদের গল্প অভাবনীয়। এইউডব্লিউতে ভর্তি হওয়ার পর তাঁদের মধ্যে ব্যাপক পরিবর্তন এসেছে। তাঁদের সব ধরনের সহযোগিতা করা হবে।

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান তাঁর বক্তব্যে এইউডব্লিউকে নারীদের জন্য দেশের সেরা বিশ্ববিদ্যালয় বলে অবহিত করেন। তিনি বলেন, ছয়টি দেশের ১৩০ জন শিক্ষার্থী নিয়ে যে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল, সেই বিশ্ববিদ্যালয়ে এখন ১৯ দেশের প্রায় ৯০০ শিক্ষার্থী পড়ছেন। এসব দেশের শিক্ষার্থীদের মধ্যে সংস্কৃতির বিনিময় হচ্ছে। এটা বিশাল অর্জন।

স্বাগত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডেভ ডোল্যান্ড এইউডব্লিউয়ের বিভিন্ন কার্যক্রমের কথা তুলে ধরেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন চিটাগং ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মাহফুজুল হক চৌধুরী ও নারী উদ্যোক্তা মুনাল মাহবুব।

অনুষ্ঠানে এইউডব্লিউ, আইডিএলসি ও প্রথম আলোর তিনটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। এ ছাড়া সাংস্কৃকিত অনুষ্ঠানে গান ও নৃত্য পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ, ভারত, ভুটান ও আফগানিস্তানের শিক্ষার্থীরা। শেষে বৃত্তি পাওয়া ১০ শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেন অতিথিরা।

প্রথম আলো ট্রাস্ট ২০১২ সাল থেকে এই বৃত্তি দিয়ে আসছে। ট্রান্সকমের সহযোগিতায় ২০১৬ সাল পর্যন্ত ৪২ শিক্ষার্থী এই বৃত্তি পেয়েছিলেন। ২০১৭ সাল থেকে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের সহায়তায় এখন পর্যন্ত বৃত্তি পেয়েছেন ২৬ জন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ