চট্টগ্রাম থেকে কুমিরা পর্যন্ত শাটল ট্রেন চালুর দাবি

চট্টগ্রাম নগরী থেকে সীতাকুণ্ডের কুমিরার আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) ক্যাম্পাস পর্যন্ত শাটল ট্রেন চালুর দাবি জানিয়েছেন উপাচার্য প্রফেসর কে এম গোলাম মহিউদ্দীন। শনিবার আইআইইউসির ১৩তম ইন্টারন্যাশনাল কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ আবদুল মান্নান এমপির উপস্থিতিতে সভাপতির বক্তব্যে তিনি এ দাবি জানান।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, বাংলাদেশে ১০৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। সেখানে গবেষণায় আইআইইউসি তৃতীয়। অন্যদিকে দেশে সরকারি-বেসরকারি মিলিয়ে দেড়শ বিশ্ববিদ্যালয়ের মধ্যে র‌্যাংকিংয়ে ২৪তম। আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসটি সবুজ ক্যাম্পাস হিসেবে স্বীকৃতি পেয়েছে। এখানে ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা ক্যাম্পাস রয়েছে। শিক্ষার্থীরা চট্টগ্রাম মহানগরী থেকে কুমিরা ক্যাম্পাসে গিয়ে পড়াশুনা করছে। বিশ্ববিদ্যালয় তহবিল থেকে শুধু পরিবহনখাতে প্রতিমাসে প্রায় এক কোটি টাকা ব্যয় হয়। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাষ্ট্রীয় যাবতীয় সুযোগ সুবিধা পেয়ে থাকেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শাটলট্রেনে করেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গিয়ে পড়াশুনার করার সুযোগ পাচ্ছে। তিনি পরিকল্পনা মন্ত্রীকে আশ্বস্ত করে বলেন, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম ক্যাম্পাসটি ধূমপানমুক্ত ক্যাম্পাস। এখানে কোন সন্ত্রাস নেই, মারামারি নেই। এ ক্যাম্পাসে সুশিক্ষার পরিবেশ বিরাজমান। সরকারি আরো বেশি সহযোগিতা পেলে গুণগত শিক্ষা প্রদানে আরো বেশি এগিয়ে যাবে আইআইইউসি।

তিনি বলেন, ‘আইআইইউসি কুমিরা ক্যাম্পাস পর্যন্ত শাটল ট্রেন সুবিধার বিষয়ে ইতোমধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, রেলওয়ে কর্তৃপক্ষসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সাথে বৈঠক হয়েছে। সকলেই শিক্ষার্থীদের জন্য ট্রেন সুবিধার বিষয়টিতে আগ্রহ প্রকাশ করেছেন। প্রায় ১০ হাজারের অধিক শিক্ষার্থীদের কথা বিবেচনায় নিয়ে মহানগরী থেকে আইআইইউসি কুমিরা ক্যাম্পাস পর্যন্ত সকাল ও বিকেলে দুটি শাটল ট্রেন চালুর জন্য মন্ত্রীর সহযোগিতা কামনা করেন উপাচার্য।


মন্তব্য

সর্বশেষ সংবাদ