ইডিইউতে ফল সেমিস্টারে নবাগতদের ওরিয়েন্টেশন

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ফল-২০১৯ সেমিস্টারের ওরিয়েন্টেশন প্রোগ্রামে অনুষ্ঠিত হয়েছে।বিজনেস, ইঞ্জিনিয়ারিং ও লিবারেল আর্টস- তিনটি স্কুলের অধীনে মোট ৭টি আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের বরণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় নগরীর খুলশীস্থ ইডিইউ স্থায়ী ক্যাম্পাসে এর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে স্পিকারের বক্তব্যে কনসাল জেনারেল অব জাপান মো. নুরুল ইসলাম বলেন, আমাদের একটাই পৃথিবী আছে এবং এই পৃথিবীর সব মানুষ পরস্পরের আত্মীয়। আমাদের জিনগত সম্পর্ক আছে সকলের সঙ্গে। বড়-ছোট এমন কোনো ভেদাভেদ নেই। মানুষের মাঝে কোনো দেয়াল নেই।

জীবনের লক্ষ্য সুনির্দিষ্ট হওয়া উচিৎ। জীবনের লক্ষ্য কখনো বড় ইঞ্জিনিয়ার, কর্মকর্তা হওয়া নয় বরং ভালো মানুষ হতে পারা। অপরের জন্য নিজেকে সমর্পন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, বিশ্ববিদ্যালয় অনেক বড় একটি ক্যানভাস। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি শিক্ষার্থীদের এ বিশালত্বকে ধারণ করতে শেখায়। বিশ্বমঞ্চে নিজেকে মেলে ধরার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করে তোলে ইডিইউ।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সামস উদ-দোহার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। তিনি বলেন, উদ্ভাবন ও বুদ্ধিমত্তাই হলো জীবনকে এগিয়ে নিয়ে যাওয়ার সার কথা। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীদের এ পথেই গড়ে তুলছি আমরা।

পাশাপাশি নৈতিক শিক্ষা দানের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে মানবিক বোধও জাগ্রত করছি। অর্থাৎ মানুষের মতো মানুষ হওয়ার যে লক্ষ্য আমাদের হওয়া উচিৎ, সে লক্ষ্যে পরিচালিত হওয়ার সমস্ত পাথেয় আমরা প্রদান করছি।

এতে বিশেষ বক্তা ছিলেন র‌্যাংকস এফসি প্রপার্টিস লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার তানভীর শাহরিয়ার রিমন। তিনি বলেন, বর্তমানে প্রযুক্তিই আমাদেরকে নিয়ন্ত্রণ করছে। আগামী পৃথিবীতে নিজেকে টিকিয়ে রেখে উন্নতির শিখরে আরোহণে অবশ্যই প্রযুক্তিতে পারদর্শী হতে হবে। অদূর ভবিষ্যতে পৃথিবীতে মানুষের চেয়ে রোবটের সংখ্যা হবে বেশি। কিন্তু আমরা যেন রোবট না হয়ে যাই। আমাদের সুকুমারবৃত্তিকে বাঁচিয়ে রাখতে হবে।

নবাগত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় সম্পর্কে ধারণা দেয়া হয় অনুষ্ঠানে। দুই পর্বে অনুষ্ঠিত হয় ওরিয়েন্টেশন। প্রথম পর্বে শিক্ষার্থীদের সামনে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি অনুষদের শিক্ষকদের পরিচয় করিয়ে দেয়া হয়।

স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া। আরো বক্তব্য রাখেন মহাপরিচালক সৈয়দ শফিকুদ্দীন আহমেদ। এতে প্রত্যেক বিভাগের শিক্ষকরা ছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মো. নাজিম উদ্দিন, স্কুল অব বিজনেসের ডিন অ্যাসোসিয়েট ড. মোহাম্মদ রকিবুল কবির, প্রক্টর অনন্যা নন্দী প্রমুখ।

দ্বিতীয় পর্বে দুপুর ১টায় নিজ নিজ বিভাগের শিক্ষকদের সাথে সেশনে অংশ নেয় শিক্ষার্থীরা। এ সময় শিক্ষকরা নতুন শিক্ষার্থীদের ইডিইউর শিক্ষাপদ্ধতি ও কোর্সগুলো সম্বন্ধে বিস্তারিত বর্ণনা দেন।


সর্বশেষ সংবাদ