অবশেষে রিট, কারণ জানতে চান হাইকোর্ট

পাসপোর্ট হচ্ছে না ভিপি নুরের

ডাকসু ভিপি নুর।
ডাকসু ভিপি নুর।  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরের পাসপোর্ট মিলছে না। পাসপোর্ট পেতে গত চার মাস ধরে তিনি অনেক কর্মকর্তার কাছে ঘুরেছেন। কিন্তু কোনো ফল হয়নি। অবশেষে বিষয়টি নিয়ে তিনি হাইকোর্টে রিট আবেদন করেছেন। এর পরিপ্রেক্ষিতে হাইকোর্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে জানতে চেয়েছেন কেন নুরুল হক নুরকে পাসপোর্ট দেওয়া হবে না। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ভিপি নুরের সঙ্গে পৃথকভাবে কথা বলে এসব তথ্য জানা গেছে।

ভিপি নুর জানান, গত জুলাই মাসে নেপালের ত্রিভুবন ইউনিভার্সিটিতে একটি সেমিনারে যোগ দেওয়ার আমন্ত্রণ ছিল তাঁর। এ জন্য পাসপোর্টের জন্য এপ্রিল মাসে তিনি আগারগাঁও পাসপোর্ট অফিসে ফরম জমা দেন। জরুরি ভিত্তিতে পাসপোর্ট পেতে নির্ধারিত ফিও জমা দেন ব্যাংকে।

নুর ধারণা করেছিলেন সাত দিন পরই পাসপোর্ট হাতে পেয়ে যাবেন। কিন্তু এক মাসেও তা না পেয়ে তিনি পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। কিন্তু তাঁরা কোনো সদুত্তর না দিয়ে বিষয়টি নিয়ে পাসপোর্ট অধিদপ্তরের ডিজির সঙ্গে কথা বলার পরামর্শ দেন। সে অনুযায়ী পাসপোর্টের ডিজির সঙ্গে দেখা করলে তিনি জানান, তাঁর বিরুদ্ধে মামলা থাকায় পাসপোর্ট দেওয়া সম্ভব হচ্ছে না। বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের বিরুদ্ধেও তো অনেক মামলা রয়েছে। তাহলে তাঁরা কী করে পাসপোর্ট পান? তাঁর এমন প্রশ্নের জবাব না দিয়ে ডিজি বিষয়টি এড়িয়ে যান। কোনোভাবেই পাসপোর্ট না পেয়ে গত আগস্ট মাসের শুরুর দিকে তিনি হাইকোর্টে রিট আবেদন করেন। এরপর কী অবস্থা হয়েছে তা তাঁর জানা নেই।

ভিপি নুর ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমি এ দেশের নাগরিক। পাসপোর্ট পাওয়া আমার অধিকার। আমি ডাকসুর নির্বাচিত ভিপি, অথচ আমাকে পাসপোর্ট দেওয়া হচ্ছে না। আমি কিছুদিন ধরে অসুস্থ। ভারতে গিয়ে চিকিৎসা করানোর চিন্তা করছি। কিন্তু পাসপোর্টের অভাবে তাও সম্ভব হচ্ছে না।’

নুর আরো বলেন, ‘আমি মনে করি সরকারের স্বৈরতান্ত্রিক মনোভাবের কারণেই এমনটা করা হচ্ছে। সরকারের উচ্চপর্যায়ের কনসার্নে আমার পাসপোর্ট দেওয়া হচ্ছে না। এটা কোনোভাবেই কাম্য হতে পারে না।’

এ ব্যাপারে পাসপোর্ট অধিদপ্তরের ডিজির বক্তব্য জানতে গতকাল রাতে একাধিকবার ফোন দেওয়া হলেও তাঁর মোবাইল ফোন বন্ধ পাওয়া গেছে।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, কয়েক দিন আগে হাইকোর্ট থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হয়েছে যে কেন নুরকে পাসপোর্ট দেওয়া হচ্ছে না। মন্ত্রণালয় সূত্র জানায়, হাইকোর্টের প্রশ্নের জবাব দেওয়ার জন্য সরকারি আইনজীবীকে দায়িত্ব দেওয়া হয়েছে। তবে সরকারি আইনজীবী কী জবাব দিচ্ছেন তা জানা যায়নি।


সর্বশেষ সংবাদ