ইডিইউতে ‘কে হতে চায় কোটিপতি’ এর আদলে কনটেস্ট

যুক্তরাজ্যের জনপ্রিয় রিয়েলিটি শো ‘হু ওয়ান্টস টু বি এ মিলিওনিয়ার’ বা বাংলাদেশের ‘কে হতে চায় কোটিপতি’ এর আদলে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) অনুষ্ঠিত হয়ে গেলো সোশ্যাল বিজনেস জিনিয়াস ২.০। ‘হু ওয়ান্টস টু বি এ মিলিওনিয়ার’ এর অডিয়েন্স পোল, ফিফটি-ফিফটি বা ফোন এ ফ্রেন্ড’র মতো ফিচারগুলো যুক্ত করে সাজানো হয়েছে অভিনব এই কুইজ কনটেস্ট। ‘প্রুভ ইওর ওর্থ ইন দ্য বিগ স্টেজ’ শিরোনামে আজ বৃহস্পতিবার ৮ আগস্ট ইডিইউ স্থায়ী ক্যাম্পাসের সেমিনার হলে দুপুর ১টা থেকে শুরু হয় এ কনটেস্ট।

ইডিইউ সোশ্যাল বিজনেস ক্লাবের উদ্যোগে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত এ কনটেস্টে তিন সদস্য বিশিষ্ট ১০টি দল অংশ নেয়। গ্রুপ পর্ব ও সেমিফাইনাল পার হয়ে ৫টি দল উত্তীর্ণ হয় ফাইনালে। এদের মধ্যে সেরা তিনটি দলকে চ্যাম্পিয়ন এবং ১ম ও ২য় রানার আপ হিসেবে পুরস্কৃত হয়। পুরস্কার বিতরণকালে উপস্থিত ছিলেন স্কুল অব বিজনেসের সহকারী অধ্যাপক তাবাসসুম চৌধুরী ও ক্লাবের উপদেষ্টা প্রভাষক রওনক আফরোজ।

রওনক আফরোজ জানান, সোশ্যাল বিজনেস বা সামাজিক ব্যবসা বর্তমান সময়ে জনপ্রিয় একটি ধারণা। কিন্তু বিষয়টি সম্পর্কে অনেকেরই পূর্ণাঙ্গ ধারণা নেই। কুইজের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সোশ্যাল বিজনেস অ্যাওয়ারনেস সৃষ্টি করতে এ কনটেস্ট আয়োজন করা হয়েছে।

উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, সামাজিক প্রেমই সামাজিক ব্যবসার মূলমন্ত্র। সমাজের কল্যাণের মধ্যদিয়ে মুনাফা অর্জনই এ ব্যবসার লক্ষ্য।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ইডিইউ’র শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে নতুন নতুন আইডিয়া উদ্ভাবন করছে, যা যুগোপযোগী অবদান রাখতে সক্ষম হবে। সোশ্যাল বিজনেস সেক্টরে বিশ্ববাসীর সামনে নতুন ও মৌলিক আইডিয়া তুলে ধরছে শিক্ষার্থীরা। কিছুদিন আগেই কানাডায় সোশ্যাল বিজনেস প্রতিযোগিতার সেরা দশে স্থান পায় ইডিইউর দুটি দল। দুর্দান্ত বিজনেস আইডিয়া দিয়ে সোশ্যাল বিজনেসের প্রবক্তা ড. মুহাম্মদ ইউনুসের হাত থেকেও পুরস্কার গ্রহণ করেছে আমাদের শিক্ষার্থীরা। এই সাফল্য প্রমাণ করে ইডিইউ বিশ্বমানের গ্র্যাজুয়েট গড়ে তুলছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ