৩৭০ অনুচ্ছেদ বাতিলের প্রতিবাদে আইআইইউসিতে বিক্ষোভ

ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে মুসলিম অধ্যুষিত কাশ্মীরে ভারতীয় আগ্রাসনের প্রতিবাদ জানিয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর সাধারণ শিক্ষার্থীরা।

মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে অংশ নিতে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হতে থাকে শিক্ষার্থীরা। মানববন্ধনটি কেন্দ্রীয় গ্রন্থাগারের পাদদেশে শুরু হয়। এই সময় কাশ্মীরের প্রতি সমর্থন জানিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে স্লোগান দিতে থাকে। দুপুর ১.১৫ মিনিটে বিক্ষোভ মিছিলের মাধ্যমে কর্মসূচী শেষ হয়।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের মূল সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাপ্ত হয়। মিছিলে শিক্ষার্থীরা ‘কাশ্মীরের বিপ্লবীরা লও লও সালাম, দিল্লীর আগ্রাসন নিপাত যাক নিপাত যাক, ভারতের আগ্রাসন রুখে দাও জনগণ, কাশ্মীর চায় আজাদি আজাদি, ইনকিলাব ইনকিলাব জিন্দাবাদ জিন্দাবাদ’ ইত্যাদি স্লোগান দেন।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ও প্রধান আয়োজক চৌধুরী সাকিব আরিফ তার বক্তব্যে কাশ্মীরের ইতিহাস তুলে ধরে বলেন 'ভারত সরকার অনতিবিলম্বে মুসলিম অধ্যুষিত কাশ্মীরের মানুষের স্বাধীনতা ফিরিয়ে দিয়ে প্রতিটি নাগরিকের অধিকার নিশ্চিত করতে হবে'। মানববন্ধনে আরও বক্তব্য রাখেন অত্র বিশ্ববিদ্যালয়ের শরিয়া ক্লাবের জিএস নকিব নজরুল। জাহিদ হাসান, মামুন, হাসিব, রাসেল সহ প্রায় অর্ধশত শিক্ষার্থী মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলো।


মন্তব্য