বিইউবিটিতে জাতীয় বাজেট পর্যালোচনা বিষয়ক সেমিনার

  © টিডিসি ফটো

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি) ২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেট পর্যালোচনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছ। রোববার রাজধানীর মিরপুর-২, রূপনগরস্থ স্থায়ী ক্যাম্পাসের ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বিইউবিটির অর্থনীতি বিভাগ আয়োজিত ‘এ রিভিউ অন প্রোপোজড বাজেট অব ফিসক্যাল ইয়ার ২০১৯-২০: প্রসপেক্টাস এন্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক সেমিনারটিতে প্রধান অতিথি হিসেবে বাজেটের নানা দিক তুলে ধরেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)’র ফেলো প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান।

প্রধান অতিথি বক্তব্যে প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান বলেন, বাজেটে খাতভিত্তিক বরাদ্দ আরো যৌক্তিক হওয়া প্রয়োজন, বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি খাতে প্রয়োজনের তুলনায় কম বরাদ্দ হয়েছে এবং বিশাল ঘাটতি রয়েছে। তিনি বলেন, সুশাসন নিশ্চিত হলে এত বড় বাজেট বাস্তবায়নও কঠিন হবে না। তবে সাধারণ মানুষের ওপর করের বোঝা কমানোর বিষয়টি বিবেচনা যোগ্য। পরোক্ষ কর কমিয়ে প্রত্যক্ষ করা বাড়ানো প্রয়োজন।

এই অর্থনীতিবিদ আরো বলেন, তরুণ উদ্যোক্তাদের ঋণ ও অনুদান প্রদানের ক্ষেত্রে যেসব প্রতিবন্ধকতা রয়েছে তা দূর করতে হবে এবং ঋণ খেলাপিদের কোন ছাড় দেওয়া উচিত নয়। মনে রাখতে হবে বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। কিন্তু বাংলাদেশের প্রতিযোগী দেশগুলো আরো দ্রুত এগিয়ে যাচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিইউবিটি ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক। তিনি বলেন, ট্যাক্স ফাঁকি দিলে দেশের উন্নতি হয় না। দেশের প্রবৃদ্ধির হার বাড়ে না। বর্তমানে দেশের অর্থনীতি বাঁচিয়ে রাখতে কাজ করছে কৃষক, প্রবাসী শ্রমিক ও পোশাক শ্রমিকরা। বাজেটে বরাদ্দের ক্ষেত্রে সরকারের তরফ থেকে জরিপ চালানো হলে তা ফলপ্রসু হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন বিইউবিটি’র উপাচার্য প্রফেসর মো. আবু সালেহ। তিনি বলেন বাজেট পুরোপুরি মানানসই হবে এটা ভাবা ঠিক নয়। বাজেট উচ্চাভিলাসী হলেও আশাবাদী হতে দোষ নেই।

সেমিনারে বিইউবিটি’র অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মাহমুদুল হাসান প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য রাখেন বিইউবিটি’র ফ্যাকাল্টি অব বিজনেস এন্ড সোশ্যাল সায়েন্সের ডিন ড. সৈয়দ মাসুদ হুসেন। ধন্যবাদ জানান অর্থনীতি বিভাগের চেয়ারম্যান জনাব সিরাজুল ইসলাম। সম্মানিত অতিথিবর্গ, বিইউবিটি ট্রাস্টের সদস্যবৃন্দ, কোষাধ্যক্ষ, ছাত্রবিষয়ক উপদেষ্টা, বিভিন্ন অনুষদের ডিন, এমবিএ’র পরিচালক, রেজিস্ট্রার, পরীক্ষানিয়ন্ত্রক, জয়েন্ট রেজিস্ট্রার, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, প্রক্টরসহ অন্যান্য কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ