কানাডিয়ান ইউনিভার্সিটি

উচ্চশিক্ষা সহায়তায় টরেন্টোতে আন্তর্জাতিক বৈঠক

বৈঠকে উপস্থিত সংশ্লিষ্ট নেতৃবৃন্দ
বৈঠকে উপস্থিত সংশ্লিষ্ট নেতৃবৃন্দ  © টিডিসি ফটো

উচ্চ পর্যায়ের কূটনৈতিক, বিশিষ্ট ব্যবসায়ী ও গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সঙ্গে কানাডা ও বাংলাদেশের মধ্যবর্তী স্টুডেন্ট পার্টনারশিপ প্রোগ্রাম (এসপিপি) বিষয়ক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ শারাফাতের উদ্যোগে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি কানাডার টরেন্টো শহরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোয়া প্রিফন্টেইন (His Excellency Benoit Préfontaine) ও অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান।

বাংলাদেশের শিক্ষার্থীদের একটা বড় অংশ প্রতিবছর কানাডায় উচ্চশিক্ষার জন্য আবেদন করে। যার অধিকাংশই যোগ্যতার মানদন্ড পূরণ করতে না পারায় বাতিল হয়। এসএসপি বাংলাদেশে প্রয়োগ হলে দ্রুত ভিসা প্রক্রিয়াকরণ, স্বল্প তথ্য, ঝামেলাহীন ভর্তি ও ভিসা সংক্রান্ত নির্দেশনাসহ বিভিন্ন সহায়তা পাবে এই প্রোগ্রামে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো।

প্রসঙ্গত, স্টুডেন্ট পার্টনারশিপ প্রোগ্রাম (এসএসপি) এমন একটি পদ্ধতি যা কানাডায় উচ্চশিক্ষার জন্য দ্রুত ও সহজ উপায়ে ভিসা প্রদান করবে। অতীতে ভারত ও চীনের সঙ্গে কানাডিয়ান হাইকমিশন এই এসএসপি পদ্ধতি চালু করে। যার ফলে এই দুই দেশ থেকে হাজারো শিক্ষার্থী উচ্চশিক্ষার সুযোগ পেয়েছে।


সর্বশেষ সংবাদ