গ্রিন ইউনিভার্সিটিতে ‘শিক্ষার্থীদের মূল্যবোধ ও ক্যারিয়ার গঠন’ শীর্ষক ওয়ার্কশপ

ওয়ার্কশপে উপস্থিত গ্রিন পরিবার ও আগত অতিথিরা
ওয়ার্কশপে উপস্থিত গ্রিন পরিবার ও আগত অতিথিরা

আগের তুলনায় গ্রাজুয়েটরা ভালো ফল করলেও তাদের মধ্যে মানবিক মূল্যবোধ ও নৈতিক অবক্ষয়ের হার বাড়ছে। এ থেকে উত্তরণে শিক্ষা সংশ্লিষ্টদের যেমন কাজ করতে হবে; পাশাপাশি কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোকেও দায়িত্ব নিতে হবে। কারণ, শিক্ষার্থীদের শুধু জ্ঞান দিলেই হবে না; তাদেরকে মানবিক করে তোলার দায়িত্বও শিক্ষকদের নিতে হবে।

রোববার গ্রিন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে (পূর্বাচল আমেরিকান সিটি, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ) ‘ছাত্রদের মধ্যে মূল্যবোধ বৃদ্ধি ও তাদের ক্যারিয়ার গঠনে শিক্ষকদের ভূমিকা’ শীর্ষক এক ওয়ার্কশপ অনুষ্ঠানে উপস্থিত বক্তারা এসব কথা বলেন। ওয়ার্কশপে নারায়ণগঞ্জের বিভিন্ন স্থান থেকে আসা অন্তত ২৬টি কলেজের অধ্যক্ষ ও অন্যন্য শিক্ষকরা অংশ নেন।

গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির এতে মূল্য আলোচকের ভূমিকা পালন করেন। সেশন পরিচালনা করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান। এছাড়াও বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ মো. শহীদ উল্লাহ, ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী, অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. সাইফুল ইসলাম প্রমুখ।

ওয়ার্কশপে বক্তারা বলেন, উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর দায়িত্ব হলো- একাডেমিক পাঠদানের পাশাপাশি শিক্ষার্থীদের আদর্শ ও উন্নত আচরণের অধিকারী হিসেবে গড়ে তোলা। তারাই আগামী প্রজন্মকে চরম অবনতির হাত থেকে রক্ষা করতে পারে। এ সময় তারা শিক্ষার্থীদের মূল্যবোধ গ্রিন ইউনিভার্সিটির নানা কার্যক্রম তুলে ধরেন।

প্রসঙ্গত, গ্রিন ইউনিভার্সিটির যাত্রা শুরু ২০০৩ সালে। তবে ২০১১ সালে ইউএস-বাংলা গ্রুপ দায়িত্ব নেয়ার পর বৃহৎ আকারে এর পরিবর্তন আসে। এক যুগের বেশি সময় আগে স্বল্প পরিসরে যে বিশ্ববিদ্যালয়ের সূচনা হয়েছিল, কালক্রমে তা এখন দেশের অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়। বর্তমানে রাজধানীর শেওড়াপাড়া (সিটি ক্যাম্পাস) ও পূর্বাচল আমেরিকান সিটিতে (স্থায়ী ক্যাম্পাস) এই বিশ্ববিদ্যালয়টি কার্যক্রম পরিচালিত হচ্ছে।


সর্বশেষ সংবাদ