সোনারগাঁও ইউনিভার্সিটিতে মুট কোর্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের পুরষ্কার প্রদান করা হয়
প্রতিযোগিতা শেষে বিজয়ীদের পুরষ্কার প্রদান করা হয়  © টিডিসি ফটো

সোনারগাঁও ইউনিভার্সিটি (এসইউ) মুট কোর্ট সোসাইটি আয়োজিত ৪র্থ আন্ত:বিভাগ মুট কোর্ট (কাল্পনিক কেসে আইনের ছাত্রদের পক্ষে-বিপক্ষে যুক্তি তর্ক উপস্থাপন) প্রতিযোগিতা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৭ জুন) ইউনিভার্সির গ্রীন রোডের ক্যাম্পাসে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল বাশার, উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান, প্রাক্তন ট্রেজারার ও ব্যবসায় প্রশাসনের প্রফেসর মো. আল-আমিন মোল্লা, কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম এ মাবুদ, ইউনিভার্সিটির মুট কোর্ট সোসাইটির প্রেসিডেন্ট এবং আইন বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক মো. দিদারুল ইসলাম ভূঁইয়া, বিভাগের প্রভাষক ও এসইউএমসিএস’র মডারেটর মো. সাগর হোসেন।

অনুষ্ঠানে উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান বলেন, আজকের এই আয়োজন খুবই প্রাসঙ্গিক এবং আবশ্যক। কারণ সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষা ব্যবস্থা বা শিখন শেখানোর কৌশল অনেকটাই পেশা নির্ভর। ৪ বছর কোর্সের যে কারিকুলাম তা শুধু তাত্ত্বিক হলেই চলবেনা। যার বাস্তব প্রয়োগের প্রাকটিক্যাল জ্ঞান এখান থেকে অর্জন করে যেতে হবে। না হলে একজন শিক্ষার্থী কর্মক্ষেত্রে অনেক বাধার সম্মুখীন হবে।

তিনি বলেন, আমরা চাই শুধু আইন বিভাগ না সোনারগাঁও ইউনিভার্সিটির সব বিভাগের জন্যই তাত্ত্বিক বিষয়ের প্রাকটিক্যাল প্রয়োগ যেন পেশাদারি হয়, শিক্ষার্থীরা যেন পাশ করেই সংশ্লিষ্ট পেশায় নিজের দক্ষতার সাক্ষর রাখতে পারে সে লক্ষ্যে আমাদের শিখন শেখানো কৌশল নির্ধারণ করতে হবে

এরপর ৪র্থ আন্ত:বিভাগ মুট কোর্ট প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, মুট কোর্ট বা মুটিং হচ্ছে একটি কাল্পনিক কেসে আইনের ছাত্রদের পক্ষে বিপক্ষে যুক্তি তর্ক উপস্থাপন করা। এটি একটি কাল্পনিক কোর্ট যেখানে বিজ্ঞ জজের আসনে বসেন বিচারকগণ। সাধারণত একটি টিমে তিনজন থাকেন, দু জন মুটার এবং একজন রিসার্চার থাকেন। এমন দুটি টিম থাকে, একাধিক বিচারক থাকেন এবং একজন বেঞ্চ অফিসার থাকেন। আইনের প্রতি শিক্ষার্থীদের সচেতনতা ও আগ্রহ বাড়ানো এবং তরুণ আইন শিক্ষার্থীদের অ্যাডভোকেসি দক্ষতা বিকাশে সহায়তা করতে সাধারণত এ ধরণের আয়োজন করা হয়ে থাকে।


সর্বশেষ সংবাদ