আন্তর্জাতিক ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জে এশিয়ার সেরা ইউআইইউ

  © সংগৃহীত

মার্স সোসাইটির উদ্যোগে আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ (ইউআরসি) ২০২৩-এ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীদের নির্মিত রোবট 'ইউআইইউ মার্স রোভার' এশিয়ায় প্রথম স্থান অধিকার করেছে। এবার ৩৬টি দলের মধ্যে বিশ্বে ৯ম হয়েছে ইউআইইউ থেকে অংশ নেওয়া এই দলটি।

ইউআরসি বৈশ্বিকভাবে স্বীকৃত রোবোটিকস প্রতিযোগিতা, যা প্রতিবছর যুক্তরাষ্ট্রের সাউদার্ন ইউটাতে অনুষ্ঠিত হয়। মার্স সোসাইটির উদ্যোগের অংশ হিসেবে ইউআরসি চ্যালেঞ্জে শিক্ষার্থীদের দলকে পরবর্তী প্রজন্মের মার্স রোভার নকশা ও তৈরি করতে বলা হয়, যা পরবর্তীতে মঙ্গল যাত্রার ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা পালন করে। স্বনামধন্য আন্তর্জাতিক অলাভজনক প্রতিষ্ঠান মার্স সোসাইটি মঙ্গলগ্রহ সম্পর্কে তথ্য জানার ক্ষেত্রে এবং মঙ্গলে মানুষের বসবাসের সম্ভাব্যতা অনুসন্ধানে কাজ করে।

এবার আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে গত ৩১ মে থেকে ৩ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ইউটার হ্যাঙ্কসভিলে অনুষ্ঠাতব্য ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ-২০২৩ এর ফাইনালে অংশগ্রহণ করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের ‘ইন্টারপ্ল্যানেটার’ টিম ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির 'ইউআইইউ মার্স রোভার' দল।

চূড়ান্ত ফাইনালিস্ট ৩৬টি দলের চ্যাম্পিয়নশিপের প্রতিদ্বন্দ্বিতায় ৪২৫.৩৫ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়া ইউনির্ভাসিটির একটি দল, ৩৫৪.৮৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছে অস্ট্রেলিয়ার মোনাশ ইউনির্ভাসিটির একটি দল এবং ৩৪৪.০৯ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির একটি দল।

২৭৩.৫৯ পয়েন্ট নিয়ে 'ইউআইইউ মার্স রোভার' ৩৬টি দলের মধ্যে বিশ্বে ৯ম স্থান অর্জন করেছে। তালিকার সেরা দশের মধ্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ছাড়াও যুক্তরাষ্ট্রের আরও তিনটি, কানাডা, মেক্সিকো ও পোলান্ডের একটি বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছে।


সর্বশেষ সংবাদ