নিজ বিদ্যালয়টির নাম বলতে লজ্জা পান শিক্ষার্থীরা

নিজ বিদ্যালয়টির নাম বলতে লজ্জা পান শিক্ষার্থীরা
  © সংগৃহীত

বিদ্যালয়ের নাম নিয়ে বিড়ম্বনায় পড়েছেন ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলার কয়েকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। লজ্জায় নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের নামও বলতে চান না কারো কাছে। ফলে এই বিদ্যালয়গুলোর নামের পরিবর্তন চান তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার বওলা ইউনিয়নে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম রামসোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাইটকান্দি ইউনিয়নে দুটি বিদ্যালয়ের নাম মাড়াদেওড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম মাড়াদেওড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ ছাড়া রূপসী ইউনিয়নে পাগলা সরকারি প্রাথমিক বিদ্যালয় নামে রয়েছে আরো একটি বিদ্যালয়ের নাম।

শিক্ষার্থীরা জানান, এমন অদ্ভুত নামের জন্য প্রায় সময়ই বিড়ম্বনার মধ্যে পড়তে হয়। স্কুলের নাম শুনে অনেকেই হাসি ঠাট্টা করেন। মুখ ঢেকে প্রিয় প্রতিষ্ঠানের নাম বলতে হয়।

মাড়াদেওড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আয়েশা খাতুন জানান, বিষয়টি নিয়ে উপজেলা শিক্ষা অফিসে আলোচনা হয়েছে। এ স্কুলের শিক্ষার মান ভালো থাকলেও নাম নিয়ে শিক্ষার্থীদের বিব্রত পড়তে হয় অনেক সময়।

সংশ্লিষ্ট বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষকরা গণমাধ্যমকে জানিয়েছেন, আমরা খুব শিগগিরই এই নামগুলো পরিবর্তন করে নতুন নাম দেওয়ার জন্য প্রস্তাবনা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করব।

এ বিষয়ে ফুলপুর উপজেলা সহকারী শিক্ষা অফিসার শরিফ খান গণমাধ্যমকে জানান, বিষয়টি নিয়ে স্থানীয়দের সাথে কথা বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নাম পরিবর্তনের জন্য আবেদন করা হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ