প্রাথমিক শিক্ষার্থীদের বাড়িতে খাদ্য সামগ্রী পৌঁছে দেবে সরকার

  © ফাইল ফটো

দেশের ১০৪ উপজেলার প্রাথমিক শিক্ষার্থীদের জন্য স্কুল ফিডিং প্রকল্পের আওতায় উচ্চ পুষ্টিমান সমৃদ্ধ বিস্কুট দেবে সরকার। এছাড়া ১৬ উপজেলায় মিড-ডে মিল কার্যক্রমের আওতায় চাল, ডাল ও ভোজ্য তেল বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হবে। আগামী সপ্তাহ থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে কার্যক্রমটি শুরু হবে।

গত ১৮ মার্চ থেকে করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এ কার্যক্রম বন্ধ ছিল। তবে দারিদ্র পীড়িত এলাকায় শিক্ষার্থীদের বাড়ি গিয়ে বিস্কুট ও খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়ার এই উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

জানা গেছে, গত ১০ জুন ৩০তম সভায় স্কুল ফিডিং প্রকল্পভুক্ত ১০৪ উপজেলার প্রাথমিক শিক্ষার্থীদের বাড়িতে বিস্কুট বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া মিড-ডে মিল কার্যক্রমের আওতায় ১৬ উপজেলায় চাল, ডাল এবং ভোজ্য তেল বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সমন্বয়ে এনজিওকর্মীদের মাধ্যমে অভিভাবকদের মাঝে এসব বিস্কুট ও খাদ্য সামগ্রী বিতরণ করা হবে। সূত্র জানিয়েছে, ১০৪টি উপজেলার প্রাথমিক শিক্ষার্থীদের বাড়িতে মাথাপিছু ২৫ থেকে ৫০ প্যাকেট বিস্কুট দেওয়া হবে। এছাড়ামিড-ডে মিলের জন্য মজুদ থাকা চাল, ডাল বিতরণ করা হবে।

স্কুল ফিডিং প্রকল্পের আওতায় দারিদ্র পীড়িত এলাকায় বিস্কুট বিতরণ কার্যক্রম শুরু হয় ২০১০ সাল থেকে। কয়েক দফায় বাড়িয়ে বর্তমানে ১০৪ উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিস্কুট বিতরণ করা হচ্ছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ্ বলেন, ‘স্কুল ফিডিং প্রকল্পের আওতায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ১০৪ উপজেলায় জুন ও জুলাই মাসের বিস্কুট পৌঁছে দেওয়া হবে। এছাড়া মিড-ডে মিলের আওতায় ১৬ উপজেলার চাল, ডাল ও ভোজ্য তেল বিতরণ করা হবে। যা মজুত রয়েছে তা বাড়িতে বাড়িতে পৌঁছে দেওয়া হবে।’


মন্তব্য

সর্বশেষ সংবাদ