প্রাথমিক শিক্ষা সমাপনী বন্ধের পরিকল্পনা নেই: জাকির হোসেন

  © ফাইল ফটো

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বন্ধের কোনও পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। আজ বৃহস্পতিবার (৯ জুলাই) জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্ব শুরু হয়।

ঢাকা-১০ আসনের সংসদ সদস্য শফিউল ইসলামের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বন্ধের কোনও পরিকল্পনা সরকারের নেই। পরীক্ষা অধিকতর যুযোপযোগী করে আয়োজনের লক্ষ্য রয়েছে। সেজন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায় বোর্ড গঠনের বিষয়ে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) ডিপিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সংসদ সদস্য শফিউল ইসলামের অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনাভাইরাস মহামারির কারণে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম বিলম্বিত হচ্ছে। নীতিমালার আলোকে শিগগিরই এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হবে এবং ভর্তি কার্যক্রম শুরু হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য করোনা পরিস্থিতিতেও একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রণয়ন করা হয়েছে। গত ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। তবে করোনার কারণে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হতে বিলম্ব হচ্ছে। ভর্তির বিষয়ে বোর্ড প্রস্তত রয়েছে। শিগগিরই সিদ্ধান্ত গ্রহণ করে এ কার্যক্রম শুরু হবে।’


সর্বশেষ সংবাদ