প্রাক প্রাথমিকের সময়সীমা দুই বছর, ৪ বছর বয়সেই ভর্তি

  © ফাইল ফটো

আগামী বছর থেকে প্রাক প্রাথমিকে চার বছর বয়সেই ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা। তবে সব বিদ্যালয়ে এটি চালু করা হবে না। শুরুতে কিছু প্রতিষ্ঠানে এই কার্যক্রম চলবে। আর প্রাক প্রাথমিক শিক্ষার সময়সীমা বাড়িয়ে এক বছরের পরিবর্তে দুই বছর করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুন) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এমন প্রস্তাবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

মো. ফসিউল্লাহ বলেন, আগামী বছর থেকে কিছু কিছু স্কুলের শিক্ষার্থীরা চার বছর বয়সেই প্রাক প্রাথমিকে ভর্তি হতে পারবে। এছাড়া প্রাক প্রাথমিক ক্লাস এক বছরের পরিবর্তে দুই বছরে নেয়া হবে। পর্যায়ক্রমে সব স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক চালু করা হবে।

মহাপরিচালক বলেন, আর্লি চাইল্ড ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্কে প্রাথমিক শিক্ষা শুরু করার আগে দুই বছর প্রাক-প্রাথমিক শিক্ষার কথা উল্লেখ আছে। এসব বিষয় মাথায় রেখেই মাননীয় প্রধানমন্ত্রী প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছর করার প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। প্রধানমন্ত্রীর এমন সিদ্ধান্তে শিশুদের পরিপূর্ণ বিকাশ নিশ্চিত করতে কার্যকর হবে বলে আমি মনে করছি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ