নেপের গবেষণা

গণিত শিক্ষকদের কাছেই দুর্বোধ্য গণিত

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমীর (নেপ) এক গবেষণায় গণিত বিষয়ে পাঠদানে প্রাথমিক শিক্ষকদের দুর্বলতার চিত্র উঠে এসেছে। গবেষণার তথ্য বলছে, শতভাগ প্রাথমিক শিক্ষকের কাছেই গণিতের পাঠদান একটি কঠিন বিষয়। এমনকি প্রধান শিক্ষকদের ৭৫ শতাংশই গণিতকে কঠিন বিষয় হিসেবে মত  দিয়েছেন । 

গণিত বিষয়ে পাঠদান সম্পর্কে জানতে গত বছর ময়মনসিংহের ৪০০ শিক্ষক ও কর্মকর্তার ওপর একটি জরিপ চালায় নেপের গবেষক দল। জরিপের তথ্যের ভিত্তিতে ‘ইফেকটিভনেস অব লেসন স্টাডি: এ কেস অব এনহ্যান্সিং কোয়ালিটি অব ম্যাথমেটিকস টিচিং লার্নিং ইন দ্য প্রাইমারি এডুকেশন অব বাংলাদেশ’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করেছে নেপ।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, জরিপে অংশ নেয়া সহকারী শিক্ষকদের ১৬ শতাংশ শূন্য থেকে পাঁচ বছর, ১৯ শতাংশ পাঁচ থেকে ১০ বছর, ৩৭ শতাংশ ১০ থেকে ১৫ বছর, ৯ শতাংশ ১৫ থেকে ২০ বছর ও ১৯ শতাংশ ২০ বছরের বেশি সময় ধরে পাঠদানে নিয়োজিত রয়েছেন। তাদের শতভাগই গণিত বিষয়ে পাঠদানকে কঠিন বলে মত দেন। এছাড়া শিক্ষকদের কাছে গণিত বিষয়ে পাঠদানকে কঠিন অনুভূত হয় বলে মত দিয়েছেন ৭৫ শতাংশ প্রধান শিক্ষক। 

শিক্ষাবিদ ও গবেষকরা বলছেন, চিন্তাশক্তি ও যৌক্তিক ক্ষমতার বিকাশে জ্ঞানচর্চার ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় গণিত। প্রতিটি শিক্ষা ব্যবস্থায় এ বিষয়টিকে সবচেয়ে গুরুত্ব দেয়া হয়ে থাকে। যদিও দেশে প্রাথমিক থেকে উচ্চশিক্ষা—সব স্তরের শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের গণিতভীতি রয়েছে। বিশেষ করে এ ভীতির সৃষ্টি হচ্ছে প্রাথমিক থেকেই।

বাংলাদেশ গণিত সমিতির সহসভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, প্রাথমিকের গণিত বইটি আসলেই দুর্বোধ্য। আমরা গণিত সমিতির পক্ষ থেকে মন্ত্রণালয় ও অধিদপ্তরকে এ বিষয়ে চিঠি দিয়ে বইটি সহজ করে লেখানোর জন্য বলেছি। কিন্তু দুঃখজনক বিষয় হলো, দক্ষতা ও অভিজ্ঞতা বিবেচনায় না নিয়ে অপ্রাতিষ্ঠানিক মানদণ্ডে বইয়ের লেখক ঠিক করা হয়। শিক্ষকদের প্রশিক্ষণের বিষয়টি খুব জরুরি। আপনার শিক্ষকরা যদি নিজেরাই একটি বিষয় সমাধানের সুস্পষ্ট জ্ঞান না রাখেন, তাহলে ছাত্রছাত্রীদের কী শেখাবেন? 

গণিত বিষয়ের কোন অধ্যায়গুলো কঠিন মনে হয়?—এমন প্রশ্নের উত্তরে ৪৪ শতাংশ সহকারী শিক্ষক জানান, তাদের কাছে গণিতের ভগ্নাংশ ও এডিশন অ্যান্ড সাবট্রাকশন উইথ ক্যারি অংশ দুর্বোধ্য মনে হয়। আর দশমিক, ভগ্নাংশ, পরিমাপ ও গুণ এবং গুণকের অংক দুর্বোধ্য মনে করেন ২৫ শতাংশ সহকারী শিক্ষক। গুণ-ভাগের অংক করাতেও কঠিন পরিস্থিতিতে পড়েন শিক্ষকদের বড় একটি অংশ। ৪১ শতাংশ সহকারী শিক্ষক বিষয়টি জটিল বলে মতামত দেন। এছাড়া শতকরা হিসাবের অংক ৩ শতাংশ, জ্যামিতি ও শব্দ সমস্যা ৯ শতাংশ সহকারী শিক্ষকের কাছে দুর্বোধ্য বলে প্রতিবেদনে উঠে এসেছে।

শিক্ষকদের গণিতে দুর্বলতা বিষয়ে গবেষক দলের সদস্য নেপের সহকারী বিশেষজ্ঞ মো. মাজহারুল ইসলাম খান বলেন, বিভিন্ন সীমাবদ্ধতার কারণে সব শিক্ষককে প্রশিক্ষণ দেয়া সম্ভব হয় না। এজন্য তারা ওই বিষয়টিকে কঠিন বলে মনে করেন। তাই শিক্ষকদের প্রশিক্ষণের আওতায় আনার বিষয়টি জরুরি। পাশাপাশি শিক্ষকরা যদি নিজ উদ্যোগে চেষ্টা ও অনুশীলন করেন, তাহলে নিজেরাই অনেক সমস্যা সমাধান করে ফেলতে পারেন।


সর্বশেষ সংবাদ