স্কুল মাঠে লাখো ভোল্টের বিদ্যুৎ লাইন, ঝুঁকিতে ৩শ শিক্ষার্থী

বিদ্যুৎ লাইন ঘিরে শিক্ষার্থীরা খেলাধুলা করছে
বিদ্যুৎ লাইন ঘিরে শিক্ষার্থীরা খেলাধুলা করছে  © সংগৃহীত

প্রাথমিক বিদ্যালয়ের মাঠের ঠিক মাঝখানে রয়েছে ১ লাখ ৩২ হাজার ভোল্টের উচ্চ ক্ষমতা সম্পন্ন বৈদ্যুতিক সঞ্চালন লাইন। আর এর চার পাশেই ক্ষুদে শিক্ষার্থীরা খেলাধুলা করছে। মাঝে মাঝে অনেক শিক্ষার্থী কৌতুহলবসত সঞ্চালন লাইন বেয়ে ওপরে ওঠার চেষ্টা করছে। এমন পরিস্থিতির কারণে অনেকটাই ঝুঁকিতে থাকে ওই বিদ্যালয়ের প্রায় ৩ শ শিক্ষার্থী।

এটি চাঁদপুরের হাজীগঞ্জের ৩২ নম্বর সিদলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চিত্র। শিশুদের জন্য বিপদজনক হলেও বিদ্যালয় কর্তৃপক্ষ লাইন সরানোর ব্যাপারে কোন পদক্ষেপ নেয়নি। ফলে ক্ষুদে শিক্ষার্থীদের বিদ্যালয়ে পাঠিয়েও দুশ্চিন্তায় থাকতে হচ্ছে অভিভাবকদের।

খোঁজ নিয়ে জানা গেছে, বৈদ্যুতিক সঞ্চালন লাইনটি কুমিল্লার জাঙ্গালিয়া থেকে চাঁদপুর শহরের পাওয়ার গ্রিডে যুক্ত হয়েছে জাতীয় গ্রিডের লাইন হিসেবে। খুঁটির নিচের অংশে নিরাপত্তা বেষ্টনী থাকার বিধান থাকলেও কোনো নিরাপত্তা বেষ্টনী নেই। খুঁটির কারণে কোমলমতি শিক্ষার্থীদেরও খেলাধুলায় ঘটছে মারাত্মক ব্যাঘাত।

এ বিষয়ে সিদলা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সাহানারা আক্তার জানান, বিদ্যালয় মাঠে এ জাতীয় একটি খুঁটি আমাদেরকে সব সময় টেনশনের মধ্যে রাখে। এই খুঁটিটি বিপজ্জনক তো বটেই তার ওপর আবার এটি মধ্যমাঠে হওয়ার কারণে শিশুদের খেলাধুলার প্রধান প্রতিবন্ধকতা সৃষ্টি করে আছে।

চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মো. কেফায়েত উল্ল্যাহ জানান, সিদলা সরকারি প্রাথমিক বিদালয়ের মাঠের ওপর দিয়ে চলে যাওয়া সঞ্চালন লাইনটি জাতীয় গ্রিডের উচ্চক্ষমতাসম্পন্ন সঞ্চালন লাইন। এই জাতীয় লাইন সাধারণত সরানোর কোনো সুযোগ নেই।


সর্বশেষ সংবাদ