বেশি নম্বরের প্রলোভন দেখিয়ে শিক্ষার্থীদের দিয়ে টয়লেট পরিষ্কার!

  © সংগৃহীত

ঠাকুরগাঁওয়ে পরীক্ষায় বেশি নম্বর দেয়ার প্রলোভন দেখিয়ে শিক্ষার্থীদের দিয়ে স্কুলের শৌচাগার পরিষ্কার করানোর অভিযোগ উঠেছে। ঠাকুরগাঁও সদর উপজেলার সালন্দর দক্ষিণ আরাজী শিংপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে।

শিক্ষার্থীদের অভিযোগ, ম্যামরা খাওয়ার থালা-বাসনও পরিষ্কার করান তাদের দিয়ে। খুশি নামে  স্কুলের দ্বিতীয় শ্রেণির এক ছাত্রী জানায়, ‘ম্যাম বলেছেন, শৌচাগার পরিষ্কার করে দিলে পরীক্ষায় পাস করিয়ে দেবেন। কিন্তু আমাকে ফেল করিয়ে দিয়েছেন। সে কেঁদে কেঁদে বলে, পাস করিয়ে না দিলে আর স্কুলে আসব না।’

একই অভিযোগ রাব্বী ইসলাম ও স্বাধীন বেসরা নামের দুই শিক্ষার্থীর। পঞ্চম শ্রেণির প্রাক্তন শিক্ষার্থী রুপালি মুরমুও একই ধরণের অভিযোগ করে। খুশির বাবা খলিল বলেন, শিশুদের দিয়ে টয়লেট পরিষ্কার করানো অমানবিক।

জানা গেছে, স্কুলটিতে ২০৯ জন শিক্ষার্থী রয়েছে। এরমধ্যে দ্বিতীয় শ্রেণিতে ৪৭ জন ছাত্র-ছাত্রীর মধ্যে বার্ষিক পরীক্ষায় ১৭ জন অকৃতকার্য হয়েছে। তৃতীয় শ্রেণির ৪৭ জনের মধ্যে ৩৯ জন পরীক্ষায় পাস করেছে। আর চতুর্থ শ্রেণির ৪৯ জনের মধ্যে ৩৬ জন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।

বিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষার এ ফলাফলে সন্তুষ্ট নন অভিভাবকরা। তৃতীয় শ্রেণির শিক্ষার্থী সঞ্চিতা রাণীর বাবা প্রদীপ কুমার রায় অভিযোগ করে বলেন, শিক্ষকদের উদাসীনতা ও অবহেলার কারণে ফলাফল আশানুরূপ হচ্ছে না।

জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুন নাহার বলেন, কর্তৃপক্ষের নির্দেশে শিশুদের টয়লেট পরিষ্কার করানো শেখানো হচ্ছে। এসময় পরীক্ষার ফলাফল বিপর্যয়ের জন্য অভিভাবকদের অসচেতনতাকে দায়ী করেন তিনি।


সর্বশেষ সংবাদ