সামাজিক মর্যাদা বৃদ্ধিতে শিক্ষকদের পদোন্নতি করা হয়েছে: প্রতিমন্ত্রী

  © ফাইল ফটো

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, শিক্ষকতা হচ্ছে মহান পেশা। তাদেরকে এই পেশার মর্যাদা দিতে হবে। ভালো শিক্ষক হলে জাতি তাদেরকে যথাযথ সম্মান দিবে। সামাজিক মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষকদের পদোন্নতিসহ উন্নত বেতন স্কেল দেয়া হয়েছে।

আজ বুধবার (০৮ জানুয়ারি) রাজধানীর মিরপুরে ঢাকা পিটিআই অডিটোরিয়াম ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ডিপিএড কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, দক্ষ মানবসম্পদই পারে উন্নত ও সমৃদ্ধ জাতি গঠন করতে। আর সুশিক্ষিত দক্ষ মানবসম্পদ গড়ার কারিগর হলো শিক্ষক সমাজ। শিক্ষকদের দক্ষ করে গড়ে তোলার জন্য সরকার দেশ-বিদেশের বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করে চলেছে।

সচিব বলেন, দারিদ্র্য ও অঙ্কের প্রতি ভীতি ঝরে পড়া ও বিদ্যালয়ে শিক্ষার্থীদের অনুপস্থিতির হার বৃদ্ধির অন্যতম কারণ। তাই দেশের ৮০ টি বিদ্যালয়ে গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে অঙ্ক ভীতি দূর করা হয়েছে। তিনি বলেন,আগামী বছর থেকে সারাদেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে এই কৌশল প্রয়োগের মাধ্যমে অঙ্ক ভীতি দূর করা হবে।

তিনি আরো বলেন, দেশের দারিদ্র্য পীড়িত এলাকার ১৬ টি উপজেলার ২ হাজার ১৬৬ টি বিদ্যালয়ের ৪ লাখ ১০ হাজার ২৩৮ জন শিক্ষার্থীর মাঝে স্কুল মিল কার্যক্রম চালু করা হয়েছে। আগামী ২০২০-২০২১ অর্থবছর থেকে পর্যায়ক্রমে দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে এ কার্যক্রম চালু করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সোহেল আহমেদ এবং নেপের মহাপরিচালক মো. শাহ আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিটিআই’র সুপারিনটেন্ট খোন্দকার দীন মোহাম্মদ।


সর্বশেষ সংবাদ