২০ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল

  © ফাইল ফটো

প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশের সময় পেছানো হয়েছে। এ মাসের প্রথম সপ্তাহে নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশের কথা থাকলেও, তা আগামী ২০ ডিসেম্বরের মধ্যে প্রকাশ করা হতে পারে বলে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে জানা গেছে।

গত বছরের ৩০ জুলাই সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে ওই বছরের ১ থেকে ৩০ আগস্ট পর্যন্ত সারা দেশ থেকে ২৪ লাখ ৫ জন প্রার্থী আবেদন করেন। প্রথম ধাপে ২৪ মে, দ্বিতীয় ধাপে ৩১ মে, তৃতীয় ধাপে ২১ জুন এবং চতুর্থ ধাপে ২৮ জুন লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গত সেপ্টেম্বরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ লিখিত পরীক্ষায় ৫৫ হাজার ২৯৫ জন পাস করেন। গত ৬ অক্টোবর থেকে নিয়োগ পরীক্ষার মৌখিক পরীক্ষা শুরু হয়। মাসব্যাপী সারা দেশের সকল জেলায় মৌখিক পরীক্ষা আয়োজন করা হয়। এবার মৌখিক পরীক্ষার মাধ্যমে মোট সাড়ে ১৮ হাজার জনকে নির্বাচন করে নিয়োগের জন্য চূড়ান্ত করে ফল প্রকাশ করা হবে।

ডিপিই’র মহাপরিচালক এ এফ এম মনজুর কাদির বলেন, শিক্ষক নিয়োগের জন্য মৌখিক পরীক্ষার ফল আসতে কিছুটা দেরি হয়েছে। এ কারণে ডিসেম্বরের প্রথম সপ্তাহে পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশের করার কথা থাকলেও, তা তৃতীয় সপ্তাহের মধ্যে প্রকাশের চিন্তা করা হচ্ছে।

তিনি বলেন, চূড়ান্ত ফল তৈরির কাজ চলছে। সারাদেশ থেকে আসা মৌখিক পরীক্ষার ফল বুয়েটে পাঠানো হয়েছে। আগামী ১৬ থেকে ২০ ডিসেম্বরের মধ্যে তা প্রকাশ করা হতে পারে। এ নিয়োগ পরীক্ষার মাধ্যমে সারা দেশ থেকে সাড়ে ১৮ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে।

মহাপরিচালক আরও বলেন, চলমান নিয়োগ পরীক্ষার ফল প্রকাশের পর সারা দেশে প্রাক-প্রাথমিক পর্যায়ে ২৬ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। আগামী সপ্তাহে এ প্রস্তাব সচিব কমিটিতে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন পেলে প্রজ্ঞাপন জারি করে নিয়োগ কার্যক্রম শুরু হবে। নিয়োগ কার্যক্রম শুরু করতে ইতোমধ্যে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে প্রস্তুতি শুরুর নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ