প্রাথমিক সমাপনীর ফল মূল্যহীন!

  © টিডিসি ফটো

ঢাকা মহানগরের সরকারি স্কুলগুলোর ভর্তি পরীক্ষা আগামীকাল রোববার থেকে শুরু হচ্ছে। এ পরীক্ষায় বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তনের আওতায় ভর্তি পরীক্ষায় সৃজনশীল ও বিবরণমূলক পদ্ধতির প্রশ্ন থাকছে না। এ নিয়মের অধীনে বিবেচনায় আনা হচ্ছে না প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলও।

এবারের দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষায় পাঠ্যবই থেকেই প্রশ্ন করা হবে, যার উত্তর হবে খুব সংক্ষিপ্ত। ভর্তি পরীক্ষার আবেদন ফরম অনলাইনে পাওয়া যাবে। ভর্তি পরীক্ষার আবেদন ফরমের দাম ১৭০ টাকা।

এছাড়া প্রথম শ্রেণিতে আগের মতোই লটারিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। আর নবম শ্রেণিতে ভর্তি করা হবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলের (জিপিএ) ভিত্তিতে।

ভর্তি সংক্রান্ত মাউশির জারি করা নিয়মানুযায়ী, নবম শ্রেণিতে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। সেক্ষেত্রে তাদের এই শ্রেণিতে ভর্তি পরীক্ষা দিতে হবে না। জেএসসি ও জেডিসির ফল প্রকাশের পর এই শ্রেণিতে ভর্তির কাজ শুরু হবে। কিন্তু ষষ্ঠ শ্রেণিতে পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে। এই শ্রেণির ভর্তিতে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল বিবেচনায় নেওয়া হচ্ছে না। অথচ দুটিই পাবলিক পরীক্ষা। প্রশ্ন উঠেছে, তাহলে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল কি ভর্তির ক্ষেত্রে মূল্যহীন হয়ে পড়েছে।

এ বিষয়ে ঢাকা মহানগরের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্যসচিব ও মাউশির উপপরিচালক মো. এনামুল হক হাওলাদার বলেন, এটি সরকারের নীতিনির্ধারণী পর্যায়ের সিদ্ধান্ত। এ নিয়ম মেনেই এবার ভর্তি কার্যক্রম পরিচালিত হবে।


সর্বশেষ সংবাদ