‘প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধ নিয়ে ফাইল চালাচালি হচ্ছে’

  © সংগৃহীত

ভালো পরিবেশের মধ্য দিয়ে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়েছে দাবি করে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ এখনও পাওয়া যায়নি। প্রশ্নপত্র ফাঁস রোধে কঠোরভাবে কাজ করার কথাও জানিয়েছেন তিনি।

আজ রোববার (১৭ নভেম্বর) রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে সমাপনী পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব এ কথা বলেন।

এসময় প্রাথমিক সমাপনী পরীক্ষার ভবিষ্যত নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এখনও সব প্রাথমিক বিদ্যালয়কে পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি উন্নীত করতে পারিনি। ফাইল চালাচালি চলছে। তবে আমি মনে করি, এ পরীক্ষা খারাপ না। এতে শিক্ষার্থীদের পরীক্ষাভীতি কাটে যায়। ছোটবেলা থেকেই সাহস সৃষ্টি হয়।’

জাকির হোসেন বলেন, সুষ্ঠুভাবে সমাপনী পরীক্ষা গ্রহণের জন্য যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে। কেন্দ্রগুলোতে মনিটরিং রুম, কন্ট্রোল রুম রয়েছে। প্রশ্নফাঁসের কোনো অভিযোগ পাওয়া যায়নি। সামাজিক যোগাযোগ মাধ্যমকে কঠোর তদারকির মধ্যে রাখা হয়েছে।

এসময় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা বেশি থাকার কারণ জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, এখন বাড়িতে এক ছেলের সঙ্গে তিন মেয়ে থাকে। এজন্য ছাত্রীর সংখ্যা বেশি।

এসময় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির,ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফওজিয়া আক্তার প্রমুখ।

সম্প্রতি বয়ে যাওয়া ঘূর্ণিঝড় বুলবুলের কারণে পরীক্ষা কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে কি-না জানতে চাইলে সচিব আকরাম-আল-হোসেন বলেন, ‘কোনো পরীক্ষা কেন্দ্র বুলবুলের কারণে ক্ষতিগ্রস্ত হয়নি। গতবারের কেন্দ্রে এবারও পরীক্ষা নেওয়া হচ্ছে।

আজ রোববার সকাল ১০টা থেকে সারাদেশে একযোগে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। মোট সাত হাজার ৪৭০টি কেন্দ্রে এবার পরীক্ষার্থী ২৯ লাখ তিন হাজার ৬৩৮ জন। পরীক্ষার্থীর সংখ্যা ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন। এ শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হবে ২৪ নভেম্বর।


সর্বশেষ সংবাদ