প্রাথমিকে বেতন বৃদ্ধি: প্রতিমন্ত্রী-সচিবের বক্তব্য

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন বাড়ানোর বিষয়ে সম্মতি জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। এখন থেকে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকরা উভয়ই ১১তম গ্রেডে বেতন পাবেন। আর প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষক ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকরা উভয়ই ১৩তম গ্রেডে বেতন পাবেন।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সচিবালয়ে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার সংবাদ সম্মেলনে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১১তম ও সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন বাড়ানোর বিষয়ে সম্মতির কথা জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন।

গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, অর্থমন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে আমাদের কাজ করতে হয়। তারা নতুন বেতন কাঠামো ঠিক করেছে। পরে আমরা আবার রিভিউ করে শিক্ষকদের দাবির কাছাকাছি আসতে চেষ্টা করেছি।

প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণ ছাড়া শিক্ষকদের মধ্যে বিদ্যমান বৈষম্য উঠিয়ে দেয়া হচ্ছে বলে জানান গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন। সচিব বলেন, প্রধান শিক্ষকদের এখন দুটি বেতন স্কেল বলবৎ রয়েছে। প্রশিক্ষণ প্রাপ্তদের ১১তম গ্রেড আর প্রশিক্ষণ ছাড়াদের ১২তম গ্রেড। আগে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা প্রশিক্ষণবিহীন শিক্ষকদের থেকে একধাপ উপরের গ্রেডে বেতন পেলেও নতুন গ্রেডে সে ভেদাভেদ থাকছে না। নতুন গ্রেডে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকরা উভয়ই ১১তম গ্রেডে বেতন পাবেন। আর প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষক ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকরা উভয়ই ১৩তম গ্রেডে বেতন পাবেন।

তিনি আরও বলেন, প্রশিক্ষণের ম্যন্ডেট সরকারের। যখন কেউ নিয়োগ পায়, তার প্রশিক্ষণ দেয়ার দায়িত্বও সরকারের। যাতে এর জন্য শিক্ষকরা ভুক্তভোগী না হয় সেজন্য একটা স্কেল করে দেয়া হয়েছে।

তথ্যমতে, প্রাথমিকের প্রশিক্ষণপ্রাপ্ত এবং প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকরা বেতন বৈষম্য নিরসনে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন। এ দাবিতে আসন্ন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাও বয়কটের হুমকি দিয়েছিলেন তারা। পরে বেতন বৈষম্য নিরসনে গত ২৮ অক্টোবর অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

গত ৭ নভেম্বর অর্থ মন্ত্রণালয় এ বিষয়ে সিদ্ধান্ত দিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠায়। চিঠিতে এখন থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন) জাতীয় বেতন স্কেল-২০১৫ এর ১১তম গ্রেডে (১২৫০০-৩০২৩০ টাকা) এবং সহকারী শিক্ষক (প্রশিক্ষণপ্রাপ্ত এবং প্রশিক্ষণবিহীন) ১৩তম গ্রেডে (১১০০০-২৬৫৯০ টাকা) বেতন পাবেন বলে উল্লেখ করা হয়।

বর্তমানে প্রশিক্ষণ পাওয়া প্রধান শিক্ষকরা ১১তম গ্রেডে এবং প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকরা ১২তম গ্রেডে বেতন পান। অন্যদিকে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা ১৪তম গ্রেডে এবং প্রশিক্ষণবিহীন শিক্ষকরা ১৫তম গ্রেডে বেতন পান। সহকারী প্রধান শিক্ষক নামে বর্তমানে কোনো পদ নেই।


সর্বশেষ সংবাদ