প্রাথমিক শিক্ষক সঙ্কট সমাধানের নির্দেশ প্রধানমন্ত্রীর

  © ফাইল ফটো

গতকাল প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মহোদয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দের সাথে পৃথক পৃথক আলোচনায় যতটুকু অগ্রগতি হয়েছে তা আমরা অত্যন্ত ইতিবাচক হিসেবেই দেখছি।

গতকাল মহাপরিচালক মহোদয়ের সাথে আলোচনায় যে বিষয়টি নিশ্চিত হওয়া গেল তা হল কারো চাপিয়ে দেওয়া কোন প্রস্তাবনা অধিদপ্তর থেকে আর মন্ত্রণালয়ে পাঠানো হবে না।

শিক্ষক নেতৃবৃন্দের সাথে মহাপরিচালক মহোদয় আবারও বসবেন এবং অর্থমন্ত্রণালয়ে ঐক্য পরিষদ নেতৃবৃন্দ যাতে কাঙ্ক্ষিত গ্রেড নিয়ে আনুষ্ঠানিক আলোচনায় বসতে পারেন সে ব্যবস্থা করবেন। আন্দোলন করতে গিয়ে যে সকল শিক্ষকের বিরুদ্ধে শোকজড ও বিভাগীয় মামলা হয়েছে তা বাতিল করা হবে। তবে মহাপরিচালক মহোদয় আমাদের ঘোষিত কর্মসূচি প্রত্যাহার করার জন্য অনুরোধ করেছেন।

আমরা বলেছি ১০/১১ প্রস্তাবনা পাঠানো হলে এবং মাননীয় প্রধানমন্ত্রী মহোদয়ের সাথে সাক্ষাতের ব্যবস্থা করা হলে আমরা বিষয়টি ভেবে দেখব কারণ আমাদের বিশ্বাস মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত হলে বেতন বৈষম্য অবশ্যই নিরসন হবে।

রাত ৯ টায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মহোদয়ের সাথে ওনার মিন্টুরোডের বাসভবনে অনুষ্ঠিত হওয়া আলোচনা সভায় আমরা আমাদের সহকারী শিক্ষকদের ১১ তম গ্রেড ও প্রধান শিক্ষকদের ১০ ম গ্রেডের বিষয়ে ঘোষিত কর্মসূচি বহাল রাখার বিষয়ে অনড় থাকি।

প্রতিমন্ত্রী মহোদয় বলেছেন, আমাদের দাবি এবং মহাসমাবেশের বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী সম্পূর্ণ অবগত এবং তিনি খুব দ্রুত বিষয়টি সমাধানের নির্দেশ দিয়েছেন। মন্ত্রী মহোদয়ও সমাপনী পরীক্ষা বর্জনের কর্মসূচি প্রত্যাহারের অনুরোধ জানান।

আমরা বলেছি বিগত ৬ বছরে আমরা শুধু প্রতিশ্রুতিই পেয়েছি। তাই শুধু প্রতিশ্রুতিতে সাধারণ শিক্ষকরা কর্মসূচি থেকে সরে আসবেন না। তবে যেহেতু মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি অবগত আছেন,তাই তাঁর সাথে আমাদের বৈঠকের ব্যবস্থা করা হলে আমরা তাঁকে আমাদের সমস্যাটি অবশ্যই বুঝাতে সক্ষম হব এবং সমস্যার সমাধানও হবে। তাই মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের ব্যবস্থা করা হলে আমরা কর্মসূচি স্থগিত করার বিষয়টি অবশ্যই ভেবে দেখব।

প্রতিমন্ত্রী মহোদয় কথা দিয়েছেন, খুব দ্রুত সমস্যা সমাধানে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে যাতে আমাদের সাক্ষাত হয় সে বিষয়ে তিনি জোর প্রচেষ্টা চালাবেন। সকল নেতৃবৃন্দের প্রতি অনুরোধ, আপনারা ধৈর্য ধরুন। কর্মসূচির পাশাপাশি আলোচনা চলবে এবং একটা যৌক্তিক সমাধানে আমরা অবশ্যই পৌঁছাতে সক্ষম হব।

লেখক: প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের সদস্য সচিব

 


সর্বশেষ সংবাদ