প্রাথমিকের ক্ষুদে শিক্ষার্থীদের সঙ্গে ক্লাস করলেন সচিব

ক্ষুদে শিক্ষার্থীদের সঙ্গে ক্লাসের পেছনের বেঞ্চে বসে আছেন সচিব   © সংগৃহীত

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের সঙ্গে বেঞ্চে বসে গণিতের ক্লাস করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন। গণিত বিষয়ে শিক্ষার্থীদের দক্ষতা মূল্যায়নে শিক্ষার্থীদের সঙ্গে ক্লাসের পেছনের বেঞ্চে বসে সচিব নিজেই ক্লাস করেন।

বৃহস্পতিবার মাগুরা জেলার পাঁচটি বিদ্যালয় পরিদর্শনের সময় তিনি ছাত্র সেজে নিজেই ক্লাসে বসেন। সাতক্ষীরা জেলার গণিত অলিম্পিয়াড চালু করা পাঁচটি বিদ্যালয় পরির্দশন করেন সচিব।

আকরাম আল হোসেন বলেন, ক্ষুদে শিক্ষার্থীদের গণিতে দুর্বলতা কাটিয়ে পারদর্শী করতে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের গণিত অলিম্পিয়াড প্রতিযোগিতা চালু করা হবে। পাইলটিং হিসেবে দেশের ৮০ বিদ্যালয়ে এ কার্যক্রম সফল হওয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সচিব বলেন, সমস্যা সমাধানভিত্তিক আনন্দদায়ক গণিত শিক্ষা পদ্ধতি প্রণয়নে ‘গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতা বৃদ্ধির সম্ভাব্যতা যাচাই’ শীর্ষক প্রকল্প গ্রহণ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ প্রকল্পের আওতায় ১৭ জেলার ১৭ উপজেলার ৮০ স্কুলের ২৪০ শিক্ষককে তিন দফায় ১২ দিন করে প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রকল্প চলাকালীন প্রতিটি স্কুলে সপ্তাহে একবার করে একাডেমিক সুপারভিশনের ব্যবস্থা করা হয়। প্রকল্প শুরুর আগে প্রতিটি উপজেলায় একটি করে অবহিতকরণ কর্মশালা আয়োজিত হয়।

তিনি বলেন, এ কার্যক্রম চলাকালীন প্রতিটি উপজেলায় মাসিক ফলোআপ মিটিং আয়োজন করা হয়। এসব কর্মশালায় শিক্ষক, কর্মকর্তা ও অভিভাবক ছাড়াও গণিত অলিম্পিয়াড বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিরা উপস্থিত ছিলেন। পাইলটিং কার্যক্রম পরিচালিত হওয়া বিদ্যালয়ের শিক্ষার্থীরা আগের চেয়ে গণিতে অনেক বেশি পারদর্শী হয়েছে। এ কারণে আগামী বছর দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গণিত অলিম্পিয়াড কার্যক্রম চালু করা হবে। প্রতিটি উপজেলায় প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য একটি করে গণিত অলিম্পিয়াড উৎসব আয়োজন করা হবে বলেও জানান তিনি।

b
বিদ্যালয়ের আঙ্গিনায় ক্ষুদে শিক্ষার্থীদের সঙ্গে সচিব

জানা গেছে, গণিত অলিম্পিয়াড কার্যক্রম পরিচালিত হওয়া পাঁচটি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন সচিব। এগুলোর মধ্যে মাগুরা জেলার হাজীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাগুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের সময় সচিব নিজেই শিক্ষার্থীদের সঙ্গে গণিতের ক্লাসে বসেন। পরে ক্লাসে শেষে তিনি শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে ধারণা দেন। পাশাপাশি শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ