প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রশ্ন সমাধান

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তৃতীয় ধাপ আজ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার এই পরীক্ষা। আগামী ২৮ জুন শেষ ধাপের পরীক্ষা হবে। পরীক্ষার প্রশ্ন সম্পর্কে জানতে চাইলে একাধিক পরীক্ষার্থী জানান, গত সপ্তাহে যে প্রশ্ন হয়েছে, তার চেয়ে তুলনামূলক সহজ হয়েছে। পরীক্ষার্থীরা বলছেন, যেহেতু প্রতিযোগী সংখ্যা ২৪ লাখেরও বেশি; তাই যোগ্য ও দক্ষরাই টিককে। রাকিবুল ইসলাম নামে এক শিক্ষার্থী জানান, প্রশ্ন বেশি কঠিনও হয়নি আবার সহজও নয়: স্ট্যান্ডার্ড মাপের হয়েছে।

এদিকে কঠোর সতর্ক অবস্থান নেওয়ার পরও তৃতীয় ধাপের প্রশ্নও ফাঁসের অভিযোগ উঠেছে। এর আগে নিয়োগের প্রথম ধাপে প্রশ্ন ফাঁস চক্রের ৫ ব্যক্তির সংশ্লিষ্টতা পাওয়া যায়। অভিযোগ উঠে দ্বিতীয় ধাপেও। ওই ধাপে পটুয়াখালী থেকে ৩৩ জনকে আটক করে পুলিশ। আজ তৃতীয় ধাপের পরীক্ষাতেও সেই অভিযোগ উঠেছে। যা নিয়ে সরগরম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। যদিও এর নির্ভরযোগ্য কোনো সূত্র পাওয়া যায়নি। প্রশ্নঁফাসের অভিযোগে এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করার খবরও পাওয়া যায়নি। কিংবা বিষয়টির সত্যতা নিশ্চিত করে কোনো বক্তব্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় দেয়নি।

তবে প্রাথমিক প্রশ্ন নিয়ে একটি অসাধু মহল যে তৎপরতা চালিয়েছে, সেটা গত কয়েকদিন থেকেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লক্ষ্য করা গেছে। ‘পরীক্ষার আগে প্রশ্ন পেতে যোগাযোগ করুন’- শিরোনামে চটকদার কথাবার্তাও ছড়িয়েছেন তারা। এর আগে অনুষ্ঠিত প্রথম দুই ধাপের পরীক্ষার আগেও তারা সক্রিয় ছিল। 

জানা গেছে, নিয়োগ পরীক্ষায় প্রথম দফায় প্রশ্নপত্র ফাঁসের পর পরবর্তী ধাপে প্রশ্ন ফাঁস রোধে চার ধরনের পদক্ষেপ নিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে রয়েছে নিজ জেলার প্রশ্নপত্র ব্যবস্থাপনায় কাউকে দায়িত্ব দেওয়া হবে না। অভিন্ন প্রশ্নের সেট দিয়ে পরীক্ষা নেওয়া হবে না। ২ বা ৩টি জেলায় একটি অভিন্ন প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে। প্রথম ধাপে ২৬টি জেলায় অভিন্ন নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

এছাড়া কেন্দ্রে কোনো পরীক্ষার্থী মুখ বা কান ঢেকে প্রবেশ করতে পারবে না। পরীক্ষার দিন সকল কেন্দ্রের ভেতরে-বাইরে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে চিঠি দিয়ে নিরাপত্তা বাড়াতে অনুরোধ করা হয়েছিল। তবে কোনো পদক্ষেপই কোনো কাজে আসেনি।

আজকে অনুষ্ঠিত প্রাইমারি সহকারী শিক্ষক পদের বাংলা ও ইংরেজি অংশের সমাধান তুলে ধরা হলো। বাকি অংশের উত্তরগুলোও কিছু সময় পর দেওয়া হবে।

প্রসঙ্গত, একেক জেলায় একেক প্রশ্ন সরবরাহ করায় এই প্রশ্নের সঙ্গে মিল নাও পেতে পারেন।

আজকে প্রাইমারি প্রশ্নের সমাধান: সেট-1491

১)
২)
৩) এম এ হান্নান
৪) বাগ্নী
৫) শ্রীলংকা
৬)
৭) অস্থায়ী
৮) ইয়াংসিকিয়াং
৯) শরতের শিশির
১০) ৫ জুন
১১) ফকরুদ্দিন
১২) খ্রিস্টাব্দ
১৩) Crop
১৪) ৩৫
১৫)
১৬) Policy Statement
১৭) দূষণ
১৮) ২১
১৯) Rude
২০) দ্বিজ
২১)

২৫) adverb
২৬) সমবাহু
২৭) ১৫
২৮) Relax
২৯) obscure
৩০) কুটিল
৩১) able
৩২)
৩৩)
৩৪)
৩৫) পৃথিবী
৩৬) আনন্দের প্রাচুর্য
৩৭) কোয়ারশিয়রকর
৩৮) 2ab
৩৯) হতভাগ্য
৪০) মরমর
৪১) কখনোই নয়
৪২) Qualify
৪৩) নিউজিল্যান্ড
৪৪) ৭২
৪৫) ২০%
৪৬) Scarcely
৪৭) ৫ সে.মি
৪৮) Sell
৪৯) ভিটামিন সি
৫০) ৩০
৫১) ইখতিয়ার মুহাম্মদ বখতিয়ার খলজি
৫২) প্রবৃদ্ধ কোণ
৫৩)
৫৪) কুজল
৫৫) For
৫৬) নুসরত শাহ
৫৭) তুমি যাও
৫৮) ৭,১৩,১১
৫৯) Fifty miles is a...
৬০) the people in general
৬১) ২৬
৬২) The poor are not....
৬৩) সুকান্ত ভট্টাচার্য
৬৪)
৬৫)
৬৬)
৬৭) লন্ডন
৬৮) আবু ইসহাক
৬৯) হিন্দি
৭০) বাঙালী জাতীয়তাবাদ
৭১) মারমা
৭২)
৭৮) গৃহস্থ
৭৯)৪৯৫০
৮০) পাল তাম্র শাসন

পড়ুন:প্রশ্ন ফাঁসের প্রতিবেদন আগামী সপ্তাহে, পরীক্ষা বাতিলের সম্ভাবনা!

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, গত বছরের ১ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে ২৪ লাখের বেশি আবেদন জমা পড়েছে। ১৩ হাজার পদের বিপরীতে এসব আবেদন জমা পড়ে। নিয়োগ পরীক্ষার প্রশ্ন করা হয়েছে ডিজিটাল পদ্ধতিতে। এতে লিখিত ও মৌখিক পরীক্ষা নেয়া হবে। রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান ছাড়া সারা দেশে মোট চার ধাপে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ