প্রবেশপত্র তুলতে পারছেন না পরীক্ষার্থীরা, যা বললো অধিদপ্তর

আর মাত্র তিনদিন পর ২৪ মে অনুষ্ঠিত হচ্ছে সর্বাধিক অংশগ্রহণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা। লিখিত পরীক্ষার চার ধাপের প্রথম ধাপটি অনুষ্ঠিত হবে ওইদিন। সকাল ১০টায় শুরু হয়ে এক ঘণ্টাব্যাপী চলবে ওই পরীক্ষা। প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর থেকে নির্দেশনা দেয়া ছিলো— পরীক্ষা শুরুর পাঁচদিন আগে থেকে অধিদপ্তরের ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউললোড করা যাবে। কিন্তু আজ সোমবারও প্রবেশপত্র নামের সোনার হরিণটির নাগাল পাননি অনেকেই।

পরীক্ষার্থীরা অভিযোগ করছে, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে তারা প্রবেশপত্র ডাউনলোড করতে পারছেন না। তবে অধিদপ্তরের সার্ভার আপডেট করার কারণে সাময়িক কিছুটি সমস্যা দেখা দিয়েছে বলে জানান অধিদপ্তরের একাধিক কর্মকর্তা। এদিকে মাঝখানে আর তিনদিন বাকি থাকলেও এখনো প্রবেশপত্র হাতে না পাওয়ায় অনেকে হতাশার মধ্যে রয়েছেন। তারা আদৌও পরীক্ষা দিতে পারবেন কিনা তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা।

জানা গেছে, এবার নিয়োগ পরীক্ষা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তত্ত্বাবধানে সম্পূর্ণ ডিজিটালাইজড পদ্ধতিতে নেয়া হবে। নির্ধারিত জেলায় পরীক্ষার আগের রাতে ইন্টারনেটের মাধ্যমে জেলা প্রশাসকের (ডিসি) কাছে প্রশ্নপত্রের সব সেট পাঠানো হবে। পরীক্ষার দিন সকাল ৮টায় প্রশ্নপত্র ছাপিয়ে তা কেন্দ্রে পৌঁছে দেয়া হবে। পৌর এলাকার মধ্যে এবার পরীক্ষা নেয়া হবে। আবেদনকারীর আসন বুয়েট অত্যাধুনিক সফটওয়্যারের মাধ্যমে নির্ধারণ করে দেবে। একই সঙ্গে আবেদনকারীর আসন বণ্টন অনুযায়ী প্রশ্নের সেট নির্ধারণ করে দেযা হবে। প্রশ্নফাঁস ঠেকাতে এবার ২০ সেট প্রশ্ন তৈরি করা হবে।

ঢাকা জেলার লিমন আহমেদ নামে এক পরীক্ষার্থী গণমাধ্যমকে বলেন, ‘গতকাল রাতে এসএমএস করে প্রবেশপত্র ডাউনলোড করতে ইউজার আইডি ও পার্সওয়ার্ড দেয়া হয়েছে। কিন্তু আজ সোমবার বারবার চেষ্টা করেও প্রবেশপত্র পাওয়া যায়নি। ইউজার আইডি ও পার্সওয়ার্ড দিলে ইনভেলিড দেখানো হচ্ছে।’ পাঁচ দফায় পরীক্ষা পিছিয়ে ২৪ মে পরীক্ষা আয়োজনের সময় নির্ধারণ করা হলেও প্রবেশপত্র না পাওয়ায় তিনিসহ একাধিক প্রার্থী বিপাকে পড়েছেন বলে অভিযোগ লিমনের।

তবে সার্ভার আপডেট করার কারণে সাময়িক কিছুটা সমস্যা দেখা দিয়েছে বলে জানান ডিপিইর নিয়োগ শাখার সহকারী পরিচালক আতিক বিন সাত্তার। তিনি বলেন, ‘সোমবার থেকে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ছাড়া হলেও বুয়েট থেকে সার্ভার আপডেট কাজ করায় অনেকে অ্যাডমিট কার্ড পাচ্ছেন না। অনেক প্রার্থী ফোন করে আমাদের এমন অভিযোগ দিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘আমরা বুয়েটের সঙ্গে কথা বলেছি, আজ (সোমবার) বিকেল ৪টার পর থেকে প্রবেশপত্র পেতে আর কোনো সমস্যা থাকবে না বলে জানানো হয়েছে। তারপরও যদি কারো কোনো সমস্যা হয় তা সমাধানে হেল্প লাইন হিসেবে দুটি টেলিটক নম্বর দেয়া হবে। কেউ কোনো সমস্যা মনে করলে এসব নম্বরে ফোন করে সমাধান পেয়ে যাবেন।’

এদিকে আজ সোমবার বিকাল পাঁচটায় প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে   http://admit.dpe.gov.bd/att/applicant/login   প্রবেশের চেষ্টা করলেও তা সম্ভব হয়নি।

এর আগে প্রবেশপত্র ডাউনলোডে নির্দেশনা বলায় হয়,  প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে পাঠানো এসএমএস এর মধ্যে  ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেয়া থাকবে তা দিয়ে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। প্রার্থীরা স্ব স্ব প্রবেশপত্র পরীক্ষা গ্রহণের ৫ দিন আগ থেকে http://admit.dpe.gov.bd/att/applicant/login ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন। অধিদপ্তরের ওয়েবসাইটে প্রবেশ করে তার নির্দিষ্ট ঘরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিতে হবে। তারপর সাবমিট বাটনে ক্লিক করলে প্রবেশপত্র ডাউনলোডের অপশন আসবে। এর থেকে পিডিএফ ফাইলে প্রবেশপত্রটি নামিয়ে নিতে হবে।

পড়ুন: ভাইভা বোর্ড হলো অভিনয় মঞ্চ, ‘নার্ভাসনেস’ বুঝতে না দেওয়াই কৌশল

পড়ুন: কেন প্রশাসন ক্যাডার চান?— বলেছিলাম বাবার স্বপ্ন


সর্বশেষ সংবাদ