কাল থেকে এসএমএস, যেভাবে তুলবেন এডমিট কার্ড

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা আগামী ২৪ মে থেকে শুরু হবে। প্রথম ধাপের পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে আগামীকাল রবিবার থেকে এসএমএস পাঠানো শুরু করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

অনলাইন আবেদন ফরমে পরীক্ষার্থীর প্রদান করা মোবাইল নম্বরে এই এসএমএস পাঠানো হবে। এতে পরীক্ষার্থীর ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেয়া থাকবে। আগামী ২৪ মে অনুষ্ঠিতব্য পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা এই তথ্য দিয়ে অধিদপ্তরের ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

প্রবেশপত্র ডাউনলোডের প্রক্রিয়া: প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে পাঠানো এসএমএস এর মধ্যে  ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেয়া থাকবে তা দিয়ে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।প্রার্থীরা স্ব স্ব প্রবেশপত্র পরীক্ষা গ্রহণের ৫ দিন আগ থেকে http://dpe.teletalk.com.bd/admitcard/ ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন। অধিদপ্তরের ওয়েবসাইটে প্রবেশ করে তার নির্দিষ্ট ঘরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিতে হবে। তারপর সাবমিট বাটনে ক্লিক করলে প্রবেশপত্র ডাউনলোডের অপশন আসবে। এর থেকে পিডিএফ ফাইলে প্রবেশপ্রত্রটি নামিয়ে নিতে হবে।

 

জানা যায়, চারধাপে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভূক্ত সহকারী শিক্ষক নিয়ােগ-২০১৮ এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে আগে তারিখসমূহের মধ্যে ১৪ জুনের পরীক্ষা ২১ জুন এবং ২১ জুনের পরীক্ষা ২৮ জুন পরিবর্তন করা হয়েছে। এবার প্রার্থী বেশি থাকায় ৪ ধাপে নিয়োগ পরীক্ষা হবে।এর মধ্যে প্রথম ধাপের পরীক্ষা আগামী ২৪ মে, দ্বিতীয় ধাপের পরীক্ষা আগামী ৩১ মে, তৃতীয় ধাপের পরীক্ষা আগামী ২১ জুন এবং সর্বশেষ চতুর্থ ধাপের পরীক্ষা আগামী ২৮ জুন অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রকাশ করা হয়েছে।

সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত মোট ঘন্টাব্যাপী ৮০ নম্বরের লিখিত পরীক্ষা (এমসিকিউ টাইপ) অনুষ্ঠিত হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

প্রসঙ্গত, প্রাথমিকের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর গত বছরের ১ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে ২৪ লাখের বেশি আবেদন জমা পড়েছে। নিয়োগ পরীক্ষার প্রশ্ন করা হবে ডিজিটাল পদ্ধতিতে। এতে লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ