‘খিচুড়ি রান্না’ নিয়ে হৈচৈ করার কিছু নেই: প্রতিমন্ত্রী

‘খিচুড়ি রান্না’ নিয়ে হৈচৈ করার কিছু নেই: প্রতিমন্ত্রী
  © ফাইল ফটো

স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনের ব্যবস্থাপনা দেখতে বিদেশ পাঠানোর যে প্রস্তাব করা হয়েছে তা নিয়ে হৈ চৈ করার মতো কিছু নেই বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। আজ বুধবার(১৬ সেপ্টেম্বর) সাংবাদিকদের সাথে আলোচনার সময় এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যসম্মতভাবে খাবার পরিবেশনের ব্যবস্থাপনা দেখতে কর্মকর্তাদের বিদেশ পাঠানোর প্রস্তাব করা হয়েছে। খিচুড়ি রান্না শিখতে নয়। এ নিয়ে এতো হৈচৈ করার কিছু নেই।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের খিচুড়ি পাকাতে বিদেশে যেতে হবে? মিড ডে মিল বা ম্যানেজম্যান্ট শেখার জন্য উচ্চতর প্রশিক্ষণের প্রয়োজন আছে। প্রত্যেকেরই সিনিয়রদের কাছে কিছু শেখার আছে। এজন্য কিছু টাকা ধরা আছে। এটা নিয়ে হৈচৈ করার কি আছে?

তিনি আরো বলেন, স্কুলে দুপুরে যাতে বাচ্ছাদের ধরে রাখতে পারি সেজন্য আমরা স্কুলে খাবার দেয়ার উদ্যোগ গ্রহণ করেছি। দুপুরে খিচুড়ি যে দেব, কি সিস্টেমে দিতে হবে? ১৯৪১ সালে কেরালায় এটি চালু করা হয়। আমরা এটি চালু করার জন্য নিজে তাদের এ প্রোগ্রাম দেখেছি। এ জিনিসগুলো দেখার কারণে আমি এটা পাইলটিং করেছি।

প্রসঙ্গত, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো ডিপিপিতে সারাদেশে মাঠ পর্যায়ের প্রায় এক হাজার কর্মকর্তাকে বিদেশে প্রশিক্ষণের প্রস্তাব করা হয়। এরপর ‘খিচুড়ি রান্না শিখতে এক হাজার কর্মকর্তাকে বিদেশে পাঠানো হচ্ছে’ বলে বিভিন্ন গণমাধ্যমে খবর আসে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ