খিচুড়ি রান্না শিখতে বিদেশ যাওয়ার খবর ভিত্তিহীন: গণশিক্ষা প্রতিমন্ত্রী

  © ফাইল ফটো

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, খিচুড়ি রান্না ও পরিবেশন করা শিখতে কোনো কর্মকর্তাকে বিদেশ পাঠানো হচ্ছে না বলে জানিয়েছেন । বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত এ ধরনের খবর মিথ্যা ও বানোয়াট। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) গণমাধ্যমের সাথে আলাপকালে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় খিচুড়ি রান্না শিখতে এক হাজার কর্মকর্তাকে বিদেশে পাঠাচ্ছি বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে যে খবর ছাপানো হয়েছে, তা পুরোপুরি অসত্য। এমন খবরের ফলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকলের সুনাম ক্ষুণ্ণ করা হয়েছে। যারা এ ধরণের খবর ছেপেছে আমরা তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।

এর আগে গতকাল একাধিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এক হাজার সরকারি কর্মকর্তাকে খিচুড়ি রান্না শেখাতে বিদেশে পাঠানোর প্রস্তাব করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। পরিকল্পনা কমিশন থেকে এ প্রস্তাব অনুমোদন নেওয়ার চেষ্টা করছে ডিপিই। স্কুল ফিডিং কর্মসূচির আওতায় প্রশিক্ষণের জন্য ওই কর্মকর্তাদের বিদেশে পাঠানো হবে।

এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ‘খিচুড়ি রান্না শিখতে কর্মকর্তাদের বিদেশে পাঠানো হচ্ছে এ ধরনের একটি সংবাদ গতকাল বিভিন্ন গণমাধ্যমের অনলাইন ভার্সনে প্রকাশিত হয়েছে। আজ আবার বিভিন্ন পত্রিকায়ও একই সংবাদ দেখলাম। গতকাল থেকেই আমরা এ নিয়ে বিভিন্নজনের প্রশ্নের মুখোমুখি হচ্ছি। এ ধরনের সংবাদের সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই।

তিনি আরও বলেন, ডিপিই যে প্রস্তাব দিয়েছে সেটি মন্ত্রণালয় এখনো দেখেনি। স্কুল ফিডিং কর্মসূচি বাস্তবায়নের অর্থ চেয়ে একটি প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। তবে যেকোনো প্রকল্প নেওয়ার সময় ওই বিষয়ে কর্মকর্তাদের অভিজ্ঞতা অর্জন বা অভিজ্ঞদের পরামর্শ গ্রহণের একটি বিষয় উল্লেখ থাকে। এটি যেকোনো প্রকল্প বা কর্মসূচির একটি রীতি।


সর্বশেষ সংবাদ