প্রাথমিকের ১৫০ কোটি টাকার বই কেনা কার্যক্রম স্থগিত

  © ফাইল ফটো

তীব্র বিতর্কের মুখে অবশেষে স্থগিত করা হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১৫০ কোটি টাকার বই কেনার কার্যক্রম স্থগিত করে দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। একই সঙ্গে বইয়ের প্রকৃত বাজার মূল্য নির্ধারণ করে পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করে দিয়েছেন তিনি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) আলমগীর মুহম্মদ মনসুরুল আলমকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন) রুহুল আমিন ও উপসচিব (শৃঙ্খলা) আক্তারুন্নাহার। কমিটিকে আজ রোববার থেকেই কাজ শুরু করতে বলা হয়েছে এবং আগামী আগামী সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দেবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, আমি ঘটনা জানার পরে বই কেনার প্রক্রিয়া স্থগিত করার নির্দেশ দিয়েছি। ঘটনাটি তদন্ত করে দেখতে একটি কমিটি গঠন করে দিয়েছি। কেউ দোষী প্রমাণিত হলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, মুজিববর্ষ উপলক্ষে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’ করে সেখানে স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর শৈশব, রাজনৈতিক দর্শনসহ বিভিন্ন ক্যাটাগরির বই কেনার উদ্যোগ নেয়া হয়। এরই অংশ হিসেবে চলতি বছর ৬৭টি বই কেনার ব্যাপারে গণশিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। এরপর প্রাথমিক শিক্ষা অধিদফতর ৯টি বই কেনার প্রক্রিয়া সম্পন্ন করে। প্রতিটি বইয়ের ৬৫ হাজার কপি করে কেনা হবে। যার মূল্য প্রায় ১৫০ কোটি টাকা।


সর্বশেষ সংবাদ