টিভি ক্লাসের বাইরে ৫৬% শিক্ষার্থী— ব্র্যাকের জরিপ

  © টিডিসি ফটো

দেশে চলমান করোনা মহামারীতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সংসদ টেলিভিশনে প্রাথমিক ও মাধ্যমিকের যেসব ক্লাস দেখানো হচ্ছে, ৫৬ শতাংশ শিক্ষার্থী তাতে অংশ নিচ্ছে না বলে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের একটি জরিপে উঠে এসেছে।

আজ শনিবার (২০ জুন) বিকেলে ‘বাংলাদেশে শিক্ষার ওপর কোভিড-১৯ এর প্রভাব’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনায় এটি প্রকাশ করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন। এসময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, ব্র্যাকসহ বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরাও অংশগ্রহণ করেন। 

অনুষ্ঠানে জানানো হয়, সবচেয়ে বেশি ৭৫ শতাংশ আদিবাসী শিক্ষার্থী সংসদ টেলিভিশনের ক্লাসে অংশ নিচ্ছেনা। এরপর রয়েছে মাদ্রাসা, গ্রামাঞ্চল এবং প্রতিবন্ধী শিক্ষার্থীরা। তারা টেলিভিশনের ক্লাসে কেন অংশ নিচ্ছেনা— জরিপের সময় এমন প্রশ্নের জবাবে ৭১ শতাংশ শিক্ষার্থী কিছু সীমাবদ্ধতার কথা জানিয়েছে। এরমধ্যে রয়েছে- তাদের কারও বাড়িতে টিভি নেই, আবার কারও বাড়িতে বিদ্যুৎ নেই। আবার কারও কারও বাড়িতে ক্যাবল লাইন নেই। এ সমস্যার কারণে তারা টিভি ক্লাসের বাইরে রয়েছে। 

জরিপে আরও উঠে এসেছে, টেলিভিশনের ক্লাসে যেসব ৪৪ শতাংশ অংশ নিচ্ছে তাদের মধ্যে ৬৪ শতাংশ জানিয়েছে, এসব ক্লাস তাদের কাজে লাগছে।

সারাদেশের প্রত্যেকটি বিভাগের দুটি করে জেলা অর্থাৎ ১৬টি জেলা বাছাই করে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ১ হাজার ৯৩৮ জন শিক্ষার্থীর ওপর এই জরিপ করা হয়। বর্তমানে দেশে প্রাথমিক ও মাধ্যমিকে অধ্যয়ন করছে তিন কোটি ১০ লাখ শিক্ষার্থী রয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেন, বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের ক্ষতি পুষিয়ে নিতে নানান উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্থ না হয় সেজন্য অনলাইন এবং সামাজিক দূরত্ব মেনে নেয়া হয়েছে নানান উদ্যোগ।

তিনি বলেন, করোনা দুর্যোগকালে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে সংসদ টেলিভিশনে ও বেতারে পাঠদান চলছে। পাশাপাশি এসব ভিডিও এটুআই এর ফেসবুক পেজ এবং ইউটিউবেও আপলোড করা হচ্ছে। টেলিভিশন ও রেডিওতে পাঠদানের পর এবার চালু করা হচ্ছে বিশেষ হেল্প লাইন নম্বর-৩৩৩৬। চলতি জুনেই পরীক্ষামূলকভাবে এটি চালু হবে।

তিনি আরও বলেন, যে কোনো মুঠোফোন অপারেটর থেকে এ নম্বরে ডায়াল করলে শিক্ষার্থীরা শিক্ষকদের কাছ থেকে তার নিজ শ্রেণির পাঠদান পরামর্শ পাবে। পাঁচ মিনিট পর্যন্ত কলটি হবে টোল ফ্রি।


সর্বশেষ সংবাদ