ঘরে বসেই পরীক্ষা দেবে শিক্ষার্থীরা, ফল যাবে মোবাইলে

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন
প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন   © ফাইল ফটো

করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে সংসদ টিভির মাধ্যমে পাঠদান অব্যাহত রেখেছে সরকার। তবে পরীক্ষা না হওয়ায় দীর্ঘ মেয়াদি সেশনজটের শঙ্কা তৈরি হয়েছে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ঘরে বসেই সাময়িক পরীক্ষা নেওয়ার চিন্তাভাবনা করছে প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতি আরও দীর্ঘ হলেও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাময়িক পরীক্ষা নেয়া হবে। শিক্ষার্থীরা যেন নিজ বাড়িতে থেকেই এই পরীক্ষা দিতে পারে সেই লক্ষ্যে কাজ করছে মন্ত্রণালয়। এ জন্য বেশ কিছু স্বেচ্ছাসেবক নিয়োগ দেওয়ার কথা ভাবা হচ্ছে।

সূত্র জানায়, পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে শিক্ষকরা প্রশ্ন তৈরি করে স্বেচ্ছাসেবীদের মাধ্যমে শিক্ষার্থীদের বাড়ি বাড়ি পাঠাবেন। আর খাতা মূল্যায়ন করে মুঠোফোনের মাধ্যমে ফলাফল পাঠিয়ে দেয়া হবে। সংসদ টিভির মাধ্যমে যে পাঠদান দেয়া হয়েছে সেখান থেকেই প্রশ্ন করা হবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন গণমাধ্যমকে বলেন, ‘গত ১৫ থেকে ২৪ এপ্রিলের মধ্যে প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়। দ্বিতীয় সাময়িক পরীক্ষা আগামী ৯ আগস্ট থেকে শুরু করার কথা থাকলেও তা অনিশ্চিত হয়ে পড়েছে। এ কারণে শিক্ষার্থীরা যাতে বাসায় বসে পরীক্ষা দিতে পারে সে ব্যবস্থা করা হতে পারে।’

পরীক্ষার প্রশ্ন এবং খাতা মূল্যায়ন সম্পর্কে আকরাম-আল-হোসেন আরও বলেন, টেলিভিশনে যেসব বিষয়ে পাঠদান হয়েছে তার ওপর ভিত্তি করে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের জন্য প্রশ্ন প্রণয়ন করবেন। সেসব প্রশ্ন নির্ধারিত ভলেন্টিয়ারদের (স্বেচ্ছাসেবী) মাধ্যমে শিক্ষার্থীদের বাড়ি পাঠানো হবে। ভলেন্টিয়ারদের মাধ্যমে উত্তরপত্রগুলো শিক্ষকদের কাছে পৌঁছে দেয়া হবে। শিক্ষকরা খাতা মূল্যায়ন করে মোবাইল এসএমএসের মাধ্যমে সাময়িক পরীক্ষার ফলাফল জানিয়ে দেবেন।


সর্বশেষ সংবাদ