১২তম গ্রেডে বেতন পাবেন প্রাথমিকের সহকারী প্রধান শিক্ষকরা: প্রতিমন্ত্রী

  © টিডিসি ফটো

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পদ সৃষ্টি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে উল্লেখ করে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, ১২তম গ্রেডে তাদের বেতন স্কেল নির্ধারণ করা হয়েছে।

শুক্রবার কুড়িগ্রামে সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮ এর যোগদানকৃত শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে ওরিয়েন্টেশন প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বর্তমান সরকারের দুর্নীতিমুক্ত ও স্বচ্ছতার সাথে শিক্ষক নিয়োগের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, শিক্ষার মানোন্নয়নে শিক্ষকসহ শিক্ষার সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দেশ-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষকদের সামাজিক মর্যাদা বৃদ্ধি ও আর্থিক উন্নয়নে সহকারী শিক্ষকদের বেতন স্কেল একধাপ উন্নয়নসহ প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির মর্যাদা প্রদান করা হয়েছে।

তিনি বলেন, বর্তমানে প্রশিক্ষণের ওপর ভিত্তি করে প্রধান শিক্ষকদের বেতন গ্রেড ১১ ও ১২তম এবং সহকারী শিক্ষকদের বেতন গ্রেড ১৪ ও ১৫তম করে ২টি গ্রেড কার্যকর রয়েছে। সম্প্রতি সকল ধরণের প্রধান শিক্ষককের বেতন গ্রেড ১১তম এবং সহকারী শিক্ষককের বেতন গ্রেড ১৩’তে উন্নতি করা হয়েছে। এছাড়া সহকারী প্রধান শিক্ষক পদ সৃষ্টি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে, যাদের গ্রেড নির্ধারণ করা হয়েছে ১২তম।

প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেন, শিক্ষিত জাতি ছাড়া কোন দেশের উন্নয়ন অভিষ্ঠ লক্ষ্য অর্জন করা সম্ভব নয়। আর একজন আদর্শ শিক্ষক শিক্ষিত জাতি গঠনের মূল কারিগর। তাই শিক্ষিত জাতি গঠনের লক্ষ্যে শিক্ষার্থীদের নিকট তিনি হবেন একজন আদর্শ শিক্ষক ও অভিভাবক। তিনি কখনও হবেন সুশৃংখল জাতি বিনির্মাণে যোগ্য নেতা তৈরীর আধুনিক কারিগর এবং শিক্ষার্থীর সুপ্ত প্রতিভা বিকাশ ও উন্নয়নের এক অনিবার্য মাধ্যম। 

কুড়িগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ আয়োজিত ওরিয়েন্টেশন প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোছাঃ সুলতানা পারভীন।