প্রাথমিকে সহকারী প্রধান শিক্ষকের পদ হচ্ছে

  © ফাইল ফটো

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক না থাকায় ক্লাস নেয়াসহ নানান সমস্যা দেখা দিত দ্যিালয়গুলোতে। সেই সমস্যা সমাধানে প্রাথমিক বিদ্যালয়ে সহকারি প্রধান শিক্ষকের পদ সৃষ্টি করা হচ্ছে। এই পদ সৃষ্টির কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষাসচিব মো. আকরাম-আল হোসেন।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে সচিবালয়ে প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান তিনি।

আকরাম-আল হোসেন বলেন, শিক্ষকদের বেত বৃদ্ধির সম্মতি দেওয়ার সময়ই অর্থ বিভাগ জানিয়েছিল, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতিসহ প্রস্তাব পেলে সহকারী প্রধান শিক্ষক পদের বেতন স্কেল নির্ধারণ করা হবে। এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। এটি একেবারে শেষ পর্যায়ে আছে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে দ্রুত অর্থ বিভাগে পাঠানো হবে। এ পদটি ১২তম গ্রেডে হবে।

বর্তমানে সারা দেশে ৬৫ হাজার ৬২৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এগুলোতে সাড়ে তিন লাখের মতো শিক্ষক রয়েছেন। তবে স্কুলগুলোতে সহকারী প্রধান শিক্ষকের কোনো পদ নেই।

সম্প্রতি সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন বাড়ানো হয়েছে। আর প্রশিক্ষণ পাওয়া ও প্রশিক্ষণবিহীন দুই ধরনের প্রধান শিক্ষকদের বেতন গ্রেড ১১তম গ্রেড করার সিদ্ধান্ত হয়েছে। যদিও এ নিয়ে মামলা থাকায় প্রজ্ঞাপন জারি হয়নি। বর্তমানে প্রশিক্ষণ পাওয়া প্রধান শিক্ষকেরা ১১তম গ্রেডে এবং প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকেরা ১২তম গ্রেডে বেতন পান।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ