আসছে নুরদের রাজনৈতিক দল, প্রথম সপ্তাহেই ৬৪ জেলায় কমিটি

নুরল হক নুর  © ফাইল ফটো

কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদের নতুন রাজনৈতিক দল চলতি বছরের শেষ দিকে আসছে বলে জানিয়েছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানান তিনি। নুর বলেন, আমরা মূলত যুব অধিকার পরিষদ ও শ্রমিক অধিকার পরিষদের কমিটি দেয়ার পর রাজনৈতিক দল ঘোষণার পরিকল্পনা করছি। একই সঙ্গে প্রবাসী অধিকার পরিষদ নিয়েও কাজ করছি। ইতোমধ্যে ৪৮টি দেশে প্রবাসী অধিকার পরিষদ গঠিত হয়েছে।

নুর বলেন, আমরা নামসর্বস্ব একটি কমিটি ঘোষণা দিতে পারতাম। কিন্তু সেটা আমরা চাচ্ছি না। আমরা চাই দলটা ঘোষণার প্রথম সপ্তাহেই যেন ৬৪ জেলায় কমিটি দিতে পারি।

নতুন দল গঠনের কাজে সরকারি সংস্থার লোকজন বাধা দিচ্ছেন বলে অভিযোগ করেন নুর। তিনি বলেন, আমরা কাজ সহজে করতে পারছি না। অনেক জায়গায় বাধা দেওয়া হচ্ছে। যারা কাজ করছে, তাদেরকেও হুমকি দিচ্ছে। এ কারণে সবকিছু বিলম্বিত হচ্ছে। তবে এর মাধ্যমে আমাদের থামিয়ে রাখা যাবে না।

নুর বলেন, নতুন রাজনৈতিক দলের অগ্রগতি আছে। আমরা প্রত্যেক নেতাকর্মী কাজ করছি। প্রথমে আমরা ছাত্রসংগঠনে ছিলাম; বর্তমানে যুব ও শ্রমিক সংগঠন নিয়ে কাজ করছি। শ্রমিক পরিষদের একটি আহ্বায়ক কমিটিও দেওয়া হয়েছে। এ সপ্তাহের মধ্যে যুব অধিকার পরিষদেরও কমিটি হবে। তিনি বলেন, আমাদের ছাত্র অধিকার পরিষদের কমিটি অধিকাংশ জেলায় আছে। বর্তমানে কাজ করছি যুব অধিকার পরিষদ ও শ্রমিক অধিকার পরিষদ নিয়ে।

তরুণ এই ছাত্রনেতা বলেন, আমরা যুব অধিকার পরিষদ ও শ্রমিক অধিকার পরিষদের কমিটি দেওয়ার পর এ বছরের শেষের দিকে আমাদের রাজনৈতিক দলের ঘোষণা দেওয়ার পরিকল্পনা করছি। একই সাথে প্রবাসী অধিকার পরিষদ নিয়েও কাজ করছি। ইতোমধ্যে ৪৮টি দেশে প্রবাসী অধিকার পরিষদ গঠিত হয়েছে।

দেখুন: আমরা আগামী নির্বাচনে অংশগ্রহণ করব: নুর

এর আগে দলের রূপরেখা সম্পর্কে নুর বলেন, আমরা সাধারণ মানুষ তাদের মৌলিক অধিকার, মানবাধিকার ও ভোটাধিকারসহ সকল অধিকারকে সামনে রাখব। সেই সঙ্গে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনা, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচারকে প্রাধান্য দিব; যা অন্যান্য রাজনৈতিক দল করতে ব্যর্থ হয়েছে। এ ধারাগুলো বিবেচনা করলে আমরা বলতে পারি; মানুষ আমাদেরকে ইতিবাচকভাবে গ্রহণ করবে। তার বক্তব্য, আমরা এই সিস্টেমের পরিবর্তন চাই। এসব কারণেই আমরা নতুন রাজনৈতিক দল গঠন করছি।

কোন জোটের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন বা কাজ করার কোন পরিকল্পনা আছে কিনা- জানতে চাইলে তিনি বলেন, আপাতত কোন জোটে যাওয়ার পরিকল্পনা নাই। তবে পরিবেশ ও পরিস্থিতির আলোকে নতুন  সিদ্ধান্তে পোঁছাব।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ