বক্তব্যের শুরুতে ‘ইন্নালিল্লাহি’ বলার ব্যাখ্যা দিলেন সাংসদ হারুন

  © ফাইল ফটো

জাতীয় সংসদে বাজেট বক্তব্যের শুরুতে ‘ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন’ বলে বক্তব্য শুরু করার ব্যাখ্যা দিয়েছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ।

গত ২৩ জুন সংসদে দাঁড়িয়ে ‘ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন’ বলে বক্তৃতা শুরু করেছিলেন তিনি। তখন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া হারুনকে থামিয়ে এভাবে শুরু করার কারণ জানতে চান। ওই সময় হারুণ বলেন, তার এটা বলার কারণ আছে। বক্তব্যের শেষে তিনি এটার ব্যাখ্যা দেবেন বলে জানান।

স্পিকারের কাছে পাঠানো ‘ইন্নালিল্লাহি’র লিখিত ব্যাখ্যায় তিনি বলেন, এটি একটি কোরআনের আয়াত। এটি শুধু মৃত্যু সংবাদ নয়, বিপদ-আপদের সময় পড়ার কথা বলা হয়েছে কোরআনে। এখনো দেশ-জাতি এমনকি সারা বিশ্ব বিপদগ্রস্ত। তাই এই আয়াত তিনি পড়েছেন। তিনি প্রতিদিন সংসদে প্রবেশের সময়ও আয়াতটি পড়েন।

বৃহস্পতিবার সংসদের বাজেট অধিবেশনের শেষ দিনে পয়েন্ট অব অর্ডারে ফ্লোর নিয়ে হারুনুর রশীদ এই ব্যাখ্যার কপি পড়েও শোনান।

তবে এই ব্যাখ্যা দেওয়ার পরও স্পিকারের সঙ্গে তার সামান্য বাদানুবাদ হয়। হইচই করেন সাংসদেরা। এসময় বিরোধী দল নিয়ে প্রশ্ন তুলে হারুনু বলেন, বিগত সংসদগুলোতে শক্তিশালী বিরোধী দল থাকলেও দশম ও একাদশ সংসদের বিরোধী দলের চরিত্র নিয়ে বিস্তারিত বলতে চাই না। তার এ বক্তব্যে জাতীয় পার্টির ও সরকার দলীয় সাংসদেরা প্রতিবাদ করেন এবং হইচই শুরু হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ