যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী আন্দোলনে সংহতি ছাত্র ফ্রন্টের

  © টিডিসি ফটো

যুক্তরাষ্ট্রে চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে প্রতিবাদ সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। আজ বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয়। সঞ্চালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স।

সভাপতির বক্তব্যে আল কাদেরী জয় বলেন, “যুক্তরাষ্ট্রের বর্তমান শাসক ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে মানুষকে উন্মাদনায় মাতিয়ে রেখেছে। যারা মাধ্যমে তার সমস্ত সাম্রাজ্যবাদী নীতি বাস্তবায়ন করতেই ট্রাম্প বরাবরই বর্ণবিদ্বেষ ও হোয়াইট সুপ্রিমেসিস্ট ধারণা উস্কে দিচ্ছে।

আল কাদেরী জয় বলেন, জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর যুক্তরাষ্ট্রের বড় বড় প্রায় ৪০টি শহরে বিক্ষোভ হয়েছে। কারফিউ ভেঙে গত প্রায় এক সপ্তাহ ধরে চলছে জনগণের বিক্ষোভ। করোনা মহামারী প্রতিরোধে ব্যর্থ ট্রাম্প প্রশাসন তার বর্ণবাদী চরিত্র নিয়ে আজ সে দেশের জনগণ ও সারাবিশ্বের গণতান্ত্রিক মূল্যবোধের বিরুদ্ধে দাঁড়িয়েছে। পুঁজিবাদ মুনাফার জন্য দাসপ্রথা, বর্ণবাদসহ সমস্ত বর্বর প্রথা ফিরিয়ে আনতে পারে, যেসব সভ্য সমাজ থেকে বিদায় নিয়েছিল বহুদিন আগেই।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের জনগণের এই বিক্ষোভের সাথে আমরা সংহতি জানাই। হত্যাকারী পুলিশ অফিসার এবং জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করি। সেই সাথে আমরা সকল বর্ণবাদী নিপীড়নের অবসান চাই”।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক মুক্তা বাড়ৈ, ঢাকা নগর কমিটির সাধারণ সম্পাদক অনিক কুমার দাস, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানজিম সাকিব প্রমুখ।


সর্বশেষ সংবাদ