ঘরে বসে ভোট দেওয়ার প্রযুক্তি উদ্ভাবন করতে হবে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক  © ফাইল ফটো

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ভবিষ্যতে এমন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে যাতে মানুষ ঘরে বসেই অনলাইনে তার নিজের ভোটটি দিতে পারেন। তার ভোট কোথায় গেল তা যেন তিনি নিশ্চিত হতে পারেন। কোন কেন্দ্রে মোট কত ভোট পড়েছে এবং কারা কারা ভোটাধিকার প্রযোগ করেছেন তাদের ছবি ও আইডি নম্বরসহ অনলাইনে তালিকা প্রকাশ করা যায় কিনা সে ব্যাপারে চিন্তাভাবনা করতে হবে।’

সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভোটার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনায় সভায় একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, এ ব্যবস্থা করলে ভোটারের সংখ্যা ও উপস্থিতি নিয়ে কারো মনে কোনো সন্দেহ থাকবে না। যিনি ভোট দেবেন তাকে ভোট গ্রহণের একটি কনফারমেশন স্লিপ দেয়া যায় কিনা সে ব্যাপারেও চিন্তা-ভাবনা করা যেতে পারে। আমরা কোনো জায়গায় অনলাইনে আবেদন করলে এবং আবেদন সাবমিট হয়ে গেলে এরকম স্লিপ পেয়ে থাকি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, রাশিয়া, ফ্রান্স, জাপান, অস্ট্রেলিয়া, পেরু, কাজাখস্তান ও সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ চালু করলেও বাংলাদেশের কেউ কেউ পুরোপুরিভাবে না জেনেই এ বিষয়ে নেতিবাচক ধারণা পোষণ করছেন।

মন্ত্রী আরও বলেন, ইভিএম পদ্ধতি এই অপসংস্কৃতি দূর করতে মাইলফলক হিসেবে কাজ করবে বলে আমার বিশ্বাস। এ পদ্ধতিকে আরো আধুনিক ও স্বচ্ছ করার জন্য ধারাবাহিক গবেষণা করে ট্রায়াল অ্যান্ড মোর মেথড (Trial and More Method) এর ভিত্তিতে ইভিএম পদ্ধতিকে সর্বাধিক ক্রটিমুক্ত করতে হবে।


সর্বশেষ সংবাদ