আনোয়ার ইব্রাহিম নয়, পরবর্তী প্রধানমন্ত্রী আজিজা

মাহাথির মোহাম্মদ পদত্যাগ করায় মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী কে হচ্ছেন তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। যদিও অনেকে মনে করে আসছিলেন মাহাথির ঘনিষ্ঠ ও দেশটির ক্ষমতাসীন জোটের সঙ্গী আনোয়ার ইব্রাহীম হতে পারেন। কিন্তু দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেন বর্তমান উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি ডা. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল। তিনি আনোয়ার ইব্রাহীমের স্ত্রী।

বিরোধী দলগুলোর নতুন সরকার গঠনের ব্যর্থ প্রচেষ্টার পর সোমবার মাহাথির মোহাম্মদের পদত্যাগের ঘোষণা আসে। এর পরপরই দেশটির ইংরেজি দৈনিক মালয় মেইল এক প্রতিবেদনে ওয়ান আজিজাহ নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারেন বলে জানিয়েছে।

দেশটির একটি সূত্রের বরাত দিয়ে মালয় মেইল বলছে, ক্ষমতাসীন প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম) নেতৃত্বাধীন পাকাতান হারাপান জোট থেকে বেরিয়ে যাওয়ার পর মাহাথির মোহাম্মদ পদত্যাগ করে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে ওয়ান আজিজাহকে মনোনীত করেছেন।

মাহাথিরের স্থলাভিষিক্ত আজিজাহ হবেন কি-না এমন প্রশ্ন করা হলে, চারদলীয় ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের সঙ্গী বহু বর্ণের রাজনৈতিক দল পিকেআরের প্রেসিডেন্ট দাতুক সেরি আনোয়ার ইব্রাহীমের ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, ওয়ান আজিজাহই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী।

একই সঙ্গে ওই সূত্র বলছে, দেশটির অর্থমন্ত্রী ও পিকেআরের ডেপুটি প্রেসিডেন্ট আজমিন আলী এবং তার ডান হাত হিসেবে পরিচিত গৃহায়ন ও স্থানীয় সরকার মন্ত্রী জুরাইদা কামারউদ্দীনকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

রোববার দিনভর দেশটির রাজনৈতিক দল বারসাতু, উমনো, পিএএস, গাবুনগন পার্টি সারাওয়াক, পার্টি ওয়ারিসান সাবাহ ও পিকেআরের একাংশের নেতারা দফায় দফায় বৈঠক করেন। দেশটিতে নতুন সরকার গঠন করা নিয়ে পাকাতান হারাপান জোটের অনেক নেতাও এই গোপন বৈঠকে অংশ নেন। কিন্তু তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়।

পাকাতান হারাপান জোটে ভাঙনের আশঙ্কা জোরালো হওয়ায় বিরোধী দল উমনো অ্যান্ড পার্টি ইসলাম সে-মালয়েশিয়ার (পিএএস) নেতৃত্বে নতুন সরকার গঠনের গুঞ্জনের মাঝে সোমবার মালয়েশিয়ার রাজার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ (৯৪)।

এর আগে দেশটির প্রভাবশালী গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, অনধিক দুই বছর তিনি ক্ষমতায় থাকবেন। এরপর সম্ভবত আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা ছাড়বেন। আসলে ‘সম্ভবত’ নয়, আনোয়ার ও তার স্ত্রীর (নবনিযুক্ত উপ-প্রধানমন্ত্রী ওয়ান আজিজা) সঙ্গে তার পরিষ্কার সমঝোতার ফল হলো, তার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে সক্ষম হওয়া। এটাও এক পরিহাস যে, তিনি একদা তথাকথিত সমকামিতার অভিযোগে মিত্র থেকে শত্রুতে রূপান্তরিত হওয়া যে আনোয়ার ইব্রাহিমকে কারাগারে পুরেছিলেন, সেই আনোয়ারের আশীর্বাদ ও তার দলের সমর্থিত প্রার্থী হিসেবেই মাহাথির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।


সর্বশেষ সংবাদ