কচুরিপানা নিয়ে সংসদে রওশন এরশাদ!

  © সংগৃহীত

বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ জাতীয় সংসদে কচুরিপানা ইস্যু নিয়ে কথা বললেন। মঙ্গলবার সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর সমাপনী বক্তব্য রাখতে গিয়ে কচুরিপানা নিয়ে পরিকল্পনামন্ত্রীর বক্তব্য ঘিরে সমালোচনার মধ্যেই প্রসঙ্গটি তুলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের দেওয়া কচুরিপানা নিয়ে বক্তব্যের সমালোচনা করে রওশন বলেন, ‘কিছু কচুরিপানা নিয়ে এসেছিলাম। প্ল্যানিং মিনিস্টার এখানে নেই। গরুর খাবার কি মানুষ খেতে পারে? ঘাসে তো ভিটামিন আছে। আমরা কি ঘাস খাই?’

তিনি বলেন, আমাদের দেশে কী এখন দুর্ভিক্ষ দেখা দিছে যে কচুরিপানা খেতে হবে। গরুর খাবার কী মানুষ খেতে পারবে নাকি মানুষের খাবার গরু খেতে পারবে।

রওশন এরশাদ এ সময় নানা প্রসঙ্গে বক্তব্য দেন। শিক্ষামন্ত্রী দীপু মনি সংসদে অনুপস্থিত থাকায় তার সমালোচনা করে রওশন বলেন, শিক্ষামন্ত্রী তো প্রায় বিদেশে থাকেন, তাকে সংসদেও দেখি না। তাহলে কীভাবে দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটবে?

তিনি বলেন, একজন শিক্ষামন্ত্রী বদলের সঙ্গে সঙ্গে শিক্ষা ব্যবস্থাও যদি পরিবর্তন হয় তাহলে তো অরাজকতা দেখা দেবে। আগে শিক্ষার্থীদের জন্য গাইডবই ছিল, বর্তমানে তা নিষিদ্ধ করা হয়েছে, তাহলে সাধারণ শিক্ষার্থীরা কীভাবে গাইড পাবে, শিক্ষকরা কীভাবে তাদের গাইড করবে, এ ধরনের পরিবর্তন হলে শিক্ষাব্যবস্থায় নিশ্চয় অরাজকতা দেখা দেবে। তবে শিক্ষামন্ত্রী না থাকায় তা বলে তো কোনো লাভ নেই। তিনি শিক্ষার প্রকৃত মান বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।


সর্বশেষ সংবাদ